যে কারণে মেক্সিকোর বিপক্ষে জয় পেল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপের উন্মাদনায় ভাসছে ফুটবলপ্রেমীরা। প্রতিটি ম্যাচেই চলছে তীব্র প্রতিযোগিতা। এরইমধ্যে বিশ্বকাপে শুরু হয়েছে নকআউট পর্ব। যেখানে শেষ রক্ষা হল না মেক্সিকোর। সাম্বা ঝড়ে উড়ে গেল তারা। আর্জেন্টিনা-পর্তুগাল-স্পেন বিদায় নেওয়ার পর ব্রাজিলকে নিয়েও তৈরি হয়েছিল আশঙ্কা। কিন্তু, সেই আশঙ্কা উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল নেইমারের দল।

এক ঝলকে দেখে নেওয়া যাক দ্বিতীয় রাউন্ডে ব্রাজিলের জয়ের পাঁচ কারণ-

গোলকিপার: উত্তেজনাপূর্ণ এই ম্যাচে গোলকিপার খুবই গুরুত্বপূর্ণ। আর এমন সময় ম্যাচে বড় বিষয় হয়ে উঠলেন আলিসন। অসাধারণ দক্ষতায় যেভাবে মেক্সিকোর আক্রমণ আটকে দিয়েছেন তিনি, নিঃসন্দেহে প্রশংসা করতে হবে।

অসাধারণ গতি: ব্রাজিলীয় গতির বিরুদ্ধে প্রথমার্ধে লড়াই চালালেও সময় যতই এগিয়েছে, ততই পিছিয়ে পড়েছে মেক্সিকো। ম্যাচের দ্বিতীয়ার্ধে দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছিল এই গতি আর ছন্দ।

নেইমার: নেইমারকে নিয়ে সমালোচনা কম হয়নি। কিন্তু, এ দিনের ম্যাচে সব সমালোচনার জবাব দিলেন এই ফুটবল নক্ষত্র। শুধু নিজে গোল করলেন না, গোল করালেনও। ব্রাজিলের আক্রমণের নেতৃত্বও দিলেন।

গতিময় উইলিয়ান: এদিন মেক্সিকোর বিরুদ্ধে অসাধারণ এক ম্যাচ উপহার দিলেন উইলিয়ান। দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে উইলিয়ান একটা বড় ভূমিকা নিলেন। উইলিয়ানের গতিময় ফুটবল নেইমারের কাজটা অনেক সহজ করে দিয়েছিল মেক্সিকোর বিরুদ্ধে।

শক্তিশালী ডিফেন্স: গোলকিপারের পাশাপাশি প্রশংসা করতেই হবে ব্রাজিলের ডিফেন্সের। যেভাবে মেক্সিকোর আক্রমণকে পাল্টা আক্রমণে পরিণত করলেন তারা, তাতে অনেক সুবিধা হয়ে যায় ব্রাজিলেরই।