দিল্লীতে সংবাদ সম্মেলন করবেন খালেদা জিয়ার আইনজীবী লর্ড কার্লাইল

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইল এ সপ্তাহেই দিল্লিতে আসছেন। এখানে তিনি ভারতের রাজধানীতে সংবাদ সম্মেলন করবেন।

মঙ্গলবার তিনি একটি অনলাইন গণমাধ্যমকে দেয়া সংক্ষিপ্ত বার্তায় এ তথ্য জানান।

বার্তায় তিনি লিখেছেন, আমি দিল্লিতে আসছি। বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করব। আমি দিল্লিতে আসছি। কোথায় কখন সংবাদ সম্মেলন হবে তা যথাসময়ে জানিয়ে দেয়া হবে।

এর আগে লর্ড কার্লাইলের দিল্লিতে আসা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে বলে বাংলাদেশের সংবাদমাধ্যমের একাংশে খবর প্রকাশিত হয়েছিল।

এ ব্যাপারে তার দৃষ্টি আকর্ষণ করা হলে লর্ড কার্লাইল জবাবে এই বার্তাটি পাঠান। তবে দিল্লির মথুরা রোডে অবস্থিত ফরেন করেসপন্ডেন্টস ক্লাবে (এফসিসি) ১৩ জুলাই তার সংবাদ সম্মেলন হবে বলে আগে যে তারিখ নির্ধারিত ছিল, তা নিশ্চিতভাবেই বাতিল হয়ে গেছে।

ফলে লর্ড কার্লাইল ও তার সহযোগিদের দিল্লিতেই এখন অন্য বিকল্প ভেন্যুর সন্ধান করতে হচ্ছে। নির্ধারিত সংবাদ সম্মেলনের দিনক্ষণও একদিন এগিয়ে আনা হয়েছে– ১৩ জুলাইয়ের পরিবর্তে তা এখন ১২ জুলাই অনুষ্ঠিত হবে বলে নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত সপ্তাহে লর্ড কার্লাইল ঘোষণা করেছিলেন, বাংলাদেশে বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতে কীভাবে রাজনৈতিক উদ্দেশ্যে ‘মিথ্যা মামলা’য় ফাঁসানো হয়েছে তা ব্যাখ্যা করতে তিনি দিল্লি আসবেন।

এই সংবাদ সম্মেলনটি তার ঢাকাতেই করার ইচ্ছা থাকলেও বাংলাদেশ তার ভিসার আবেদন অনির্দিষ্টকাল ধরে ঝুলিয়ে রাখায় বাধ্য হয়েই তিনি দিল্লিকে বেছে নিচ্ছেন বলে জানান লর্ড কার্লাইল। কিন্তু ভারতের প্ল্যাটফর্মকে ব্যবহার করে খালেদা জিয়ার আইনজীবী একটি রাজনৈতিক ক্যাম্পেইন চালাবেন ও বাংলাদেশ সরকারকে আক্রমণ করবেন– এটা ঢাকা কখনও পছন্দ করেনি।

গত মার্চ মাসে ঢাকায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঘোষণা করেছিলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাবন্দি খালেদা জিয়ার অন্যতম আইনজীবী হিসেবে প্রবীণ ব্রিটিশ লর্ড ও বিশিষ্ট আইনজ্ঞ লর্ড কার্লাইলকে নিয়োগ করা হয়েছে।

তারপর থেকে লর্ড কার্লাইল বিভিন্ন সংবাদমাধ্যমে খালেদা জিয়ার মামলা নিয়ে সাক্ষাৎকার দিয়েছেন ঠিকই– কিন্তু বাংলাদেশের আদালতে খালেদা জিয়ার হয়ে মামলা লড়ার জন্য আসতে চাইলেও তার জন্য ভিসা পাননি।

এদিকে মঙ্গলবার খালেদা জিয়ার কয়েকজন আইনজীবীর সঙ্গে যোগাযোগ করলে তারা এ বিষয়ে কিছু জানেন না বলে যুগান্তরকে জানিয়েছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব এম মাহবুব উদ্দিন খোকন জানান, দিল্লিতে লর্ড র্কালাইলের সংবাদ সম্মেলন সম্পর্কে আমি অবহিত নই।