ইউরোপা লিগের সেমিতে আর্সেনাল ও চেলসি

ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনাল পর্ব শেষে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংলিশ ক্লাব চেলসি ও আর্সেনাল। শেষ চারে ওঠা অন্য দুইটি দল হচ্ছে বার্সেলোনার ভ্যালেন্সিয়া ও জার্মানির আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। চারটি দলই বৃহস্পতিবার সেমিফাইনাল নিশ্চিত করে। ফাইনালে ওঠার লড়াইয়ে ভ্যালেন্সিয়ার প্রতিপক্ষ আর্সেনাল। আর ফ্রাঙ্কফুর্টের প্রতিপক্ষ চেলসি। সেমিফাইনাল পর্বের প্রথম লেগের ম্যাচ অনুষ্ঠিত হবে ৩ মে। দ্বিতীয় লেগের ম্যাচ হবে ৯ মে। আর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৯ মে।

বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনার পর্বের দ্বিতীয় লেগের ম্যাচে ইতালিয়ান ক্লাব নাপোলিকে ১-০ গোলে হারায় আর্সেনাল। এই ম্যাচটি অনুষ্ঠিত হয় নাপোলির ঘরের মাঠে। ৩৬তম মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন আলেক্সান্দ্রে লাকাজেত্তে। প্রথম লেগের ম্যাচে আর্সেনাল জয় পেয়েছিল ২-০ গোলে। সুতরাং, দুই লেগ মিলিয়ে ৩-০ গোলে এগিয়ে থেকে সেমিফাইনাল নিশ্চিত করে ইংলিশ প্রিমিয়ার লিগের এই ক্লাবটি।

এদিন অন্য ম্যাচে স্টামফোর্ড ব্রিজে চেক প্রজাতন্ত্রের ক্লাব স্লাভিয়া প্রাহার মুখোমুখি হয় স্বাগতিক চেলসি। ম্যাচটিতে চেলসি জয় পায় ৪-৩ গোলে। ম্যাচের প্রথমার্ধে চেলসি এগিয়ে ছিল ৪-১ গোলে। পঞ্চম মিনিটে পেদ্রোর গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। নবম মিনিটে আত্মঘাতী গোল করেন প্রাহার সিমন দেলি। ১৭তম মিনিটে ওলিভার জেরার্ডের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা।

২৫তম মিনিটে ব্যবধান কমায় সফরকারীরা। গোলটি করেন টমাস সুচেক। ২৭তম মিনিটে পেদ্রোর গোলে চেলসি এগিয়ে যায় ৪-১ গোলে। বিরতির পর দুইটি গোল করেন প্রাহা। ৫১ ও ৫৪তম মিনিটে গোল করেন শেভচিক। বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় চেলসি ৪-৩ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে। প্রথম লেগের ম্যাচে চেলসি জয় পেয়েছিল ১-০ গোলে। তাই দুই লেগ মিলিয়ে তারা ৫-৩ গোলে এগিয়ে থেকে শেষ চার নিশ্চিত করে।

একইদিন ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়েছে ভ্যালেন্সিয়া। প্রথম লেগের ম্যাচে ভ্যালেন্সিয়া জয় পেয়েছিল ৩-১ গোলে। সুতরাং, দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে এগিয়ে থেকে সেমিফাইনালে উঠেছে ভ্যালেন্সিয়া। অন্য আরেক ম্যাচে বেনফিকাকে ২-০ গোলে হারিয়েছে আইনট্রাখট। প্রথম লেগের ম্যাচে বেনফিকা জয় পেয়েছিল ৪-২ গোলে। সুতরাং, দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ৪-৪। কিন্তু অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় সেমিফাইনালে উঠেছে জার্মানির ক্লাব আইনট্রাখট।