ফণী মোকাবিলায় সরকারের প্রস্তুতি নেই: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেছেন, যেকোনো বড় দুর্যোগ-দুর্বিপাক মোকাবিলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল’ আছে। তিনি সভা না করে বিদেশ চলে গেলেন। কোনো আন্তমন্ত্রণালয় সভা নেই। উপকূলীয় জেলা পর্যায়ে জরুরি সভা নেই। তিন বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা, কোস্টগার্ড, আনসার—এদের নিয়ে কোনো সভা করা হয়নি। উদ্ধারকাজে কোনো প্রস্তুতি গ্রহণ করা হয়নি।

আজ বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী আগামী শনিবারের আগেই বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় মোকাবিলায় উপকূলের ১৯ জেলায় এর মধ্যে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান জানিয়েছেন।

ফণী মোকাবিলার প্রস্তুতির বিষয়ে রুহুল কবির রিজভীর বক্তব্য, এক প্রলয়ংকরী দুর্যোগের আলামত সুস্পষ্ট হলেও সরকার তা মোকাবিলা করতে কোনো প্রস্তুতি গ্রহণ করেনি। তাই এই মুহূর্তে সবাইকে পূর্ণ সতর্ক হতে হবে। বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি নিতে হবে। সব উপকূল অঞ্চলের গুরুত্বপূর্ণ স্থাপনা, বিমান, তেল রিজার্ভার, বিদ্যুৎকেন্দ্র, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র—এসব নিরাপদ করার এখনই সময়।

ঝড়ের বিষয়ে রিজভী বলেন, এভাবে যদি উপকূলের দিকে ফণী ধেয়ে আসে, তাহলে তার বিষাক্ত ফণায় অকল্পনীয় তাণ্ডবলীলা চালাবে। যা ১৯৯১ সালের ২৯ এপ্রিলের প্রলয়কাণ্ডের চেয়ে ভয়াবহ হতে পারে। ওই সাইক্লোন চট্টগ্রাম বিভাগের দক্ষিণ-পূর্ব উপকূলীয় অঞ্চল লন্ডভন্ড করে দিয়েছিল। তিনি আরও বলেন, উদ্ধারকর্মী, উদ্ধারযান, খাবার, পানি—এসবের কোনো প্রস্তুতিই দেখা যাচ্ছে না। বিএনপি ক্ষমতায় থাকতে সফলতার সঙ্গে সরকার পরিচালনা করেছে। কিন্তু বিপদ দেখলে পালিয়ে যায়নি।

সরকারের বিরুদ্ধে অভিযোগ করে রিজভী বলেন, দেশ শাসনে কর্তৃত্ববাদী কর্তৃপক্ষ থাকলে জনকল্যাণমূলক কোনো কাজ হয় না। জনগণের প্রতি ভোটারবিহীন সরকারের কোনো দায়দায়িত্ব থাকে না।

বিএনপি নেতা রিজভী ফণীর মতো একটি বড় দুর্যোগ মোকাবিলায় উপকূলীয় এলাকাসহ বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সর্বস্তরের নেতা-কর্মীদের আগাম প্রস্তুত থাকার আহ্বান জানান। তিনি বলেন, নেতা-কর্মীরা যেন সবাই উদ্ধারকর্মীর মতো প্রস্তুত থাকেন। ঝড় আঘাত হানার আগেই উপকূলীয় অসহায় মানুষকে নিরাপদ স্থানে পৌঁছে দেওয়ার জন্য দলের নেতা-কর্মীদের আহ্বান জানান রিজভী।