‘দেশের উন্নয়ন চাইলে ভ্যাট দিয়ে সরকারকে সহযোগিতা করুন’: স্বপন ভট্টাচার্য

দেশের জনগণকে ভ্যাট দিতে উৎসাহী করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, ‘দেশের উন্নয়ন চাইলে ভ্যাট দিয়ে সরকারকে সহযোগিতা করুন।’

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এই স্লোগানে মঙ্গলবার ১০ ডিসেম্বর যশোরের শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্কে আয়োজিত মূল্য সংযোজন কর বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জাতীয় ভ্যাট দিবসে যশোর ভ্যাট কমিশনারেট এ সেমিনারের আয়োজন করে।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, আপনাদের ট্যাক্সের টাকায় দেশের উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। জনগণ যদি এটা বুঝতে পারে তাহলে তারা স্বতস্ফুর্তভাবে কর প্রদানে উৎসাহিত হবে।

তিনি আরো বলেন, জনগণের টাকায় যদি জনগণের উন্নয়ন হয় তবে জনগণ কর দিতে উৎসাহ পাবে। দেশের মানুষ যদি সচেতন হয়ে ভ্যাট প্রদান করে তাহলে ২০৪১ সাল নয়, এর আগে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গত ১০ বছরে রাজস্ব বিভাগ আয়কর আহরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। যার ফলে উন্নয়ন দৃশ্যমান হয়েছে। এমন একটা সময় ছিল যখন মানুষ রাজস্ব বিভাগের কর্মকর্তাদের দেখলে ভয় পেত। বর্তমানে সাধারণ মানুষ আয়কর বা ভ্যাট দিতে উৎসাহ বোধ করছে।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য জানান, আয়কর ও ভ্যাট আহরিত দপ্তরগুলোকে আধুনিকায়ন করা জরুরি। অটোমেশনের মাধ্যমে যদি ভ্যাট আদায় করা হয় তবে ভ্যাট আদায় বৃদ্ধি পাবে। কারণ অটোমেশন পূর্নাঙ্গভাবে করতে পারলে ভ্যাট ও ট্যাক্সের সঠিক হিসাব পাওয়া যাবে।

অনুষ্ঠানে যশোর ভ্যাট কমিশনারেটের অধীন ২১ প্রতিষ্ঠানকে জেলা পর্যায়ের সর্বোচ্চ করদাতার সম্মাননা প্রদান করা হয়।

যশোর কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যশোর তিন আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, বাংলাদেশ মহিলা পরিষদ যশোরের সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য্য, যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ সুপার মঈনুল হক প্রমুখ।