প্রতীক পেয়ে প্রচারণায় ঢাকা দক্ষিণের মেয়র ও কাউন্সিলরপ্রার্থীরা

dncc dhaka city

আসন্ন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে প্রতীক বুঝে পেয়েছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। প্রতীক পেয়েই তারা নেমে পড়েছেন নির্বাচনী প্রচারণায়।

শুক্রবার সকালে গোপীবাগের সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে অবস্থিত ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে তাদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেনের পরিচালনায় মেয়র ও কাউন্সিলরসহ মোট ৪২৪ জন প্রার্থীকে প্রতীক বরাদ্দ করা হয়।

মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস ‘নৌকা’, বিএনপির ইশরাক হোসেন ‘ধানের শীষ’, জাতীয় পার্টির হাজী মোহাম্মদ সাইফুদ্দিন মিলন ‘লাঙল’, ইসলামী আন্দোলনের মো. আবদুর রহমান ‘হাতপাখা’, ন্যাশনাল পিপলস্ পার্টির (এনপিপি) বাহরানে সুলতান বাহার ‘আম’, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা ‘ডাব’ এবং গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন ‘মাছ’ প্রতীক পেয়েছেন। সতজন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের ‘নৌকা’ প্রতীকের প্রার্থী শেখ ফজলে নূর তাপস ছাড়া অন্যরা সবাই উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে আইনজীবী আলী আসিফ খান ‘নৌকা’ প্রতীক গ্রহণ করেন। পরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ৩৩৫ জন এবং ২৫টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮২ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক বরাদ্দ পাওয়ার পরপরই প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন। অনেকেই মিছিল ও স্লোগান দিয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় ছাড়েন।

প্রতীক বরাদ্দ অনুষ্ঠানে প্রার্থীদের আচরণ বিধি তুলে ধরেন ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন। তিনি বলেন, প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে প্রার্থীরা এখন আইন মেনে প্রচারণা চালাতে পারবেন। দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকিং করে প্রচারণা চালানো যাবে। তবে মাইকে প্রচারণা চালানোর ক্ষেত্রে এসএসসি পরীক্ষার্থী এবং অসুস্থ রোগীদের বিষয়টি মাথায় রাখার অনুরোধ করেন তিনি।

আচরণ বিধি তুলে ধরে রিটার্নিং কর্মকর্তা আরও বলেন, প্রার্থীরা নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে ক্যাম্প স্থাপন করতে পারবেন। সেখানে শুধু নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন। কোনো ধরনের মিছিল, শো-ডাউন, বড় ধরনের জনসভা ও তোরণ নির্মাণ করা যাবে না। তবে ঘরোয়া বৈঠকে প্রার্থীরা অংশ নিতে পারবেন। মাইকে প্রচরণা চালানোর আগে অনুমতি নিতে হবে এবং সেটি সঙ্গে রাখতে হবে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুসারে, আগামী ৩০ জানুয়ারি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।