কেশবপুরের ইসমাত আরা সাদেকের নামাজে জানাযায় মানুষের ঢল

যশোর-৬ আসনের সাংসদ ও সাবেক প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক এর নামাজে জানাযা বুধবার দুপুরে কেশবপুর পাঠলিক মাঠে অনুষ্ঠিত হয়েছে। সকালে হেলিকপ্টার যোগে তার মরদেহ কেশবপুর সরকারি ডিগ্রী করেজ মাঠে আনা হয়। এ সময় শোকাহত নেতা কর্মীরা ঢুকরে কেঁদে ওঠেন প্রিয় নেত্রীর কফিন পেয়ে। এর পর কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্স যোগে তার কফিন আনা হয় কেশবপুর পাবলিক মাঠে। এখানে তার কফিনে শ্রদ্ধাঞ্জলী প্রদান করেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক এমপি পীযুষ কান্তি ভট্টাচার্য, কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা মোজাম্মেল হক এমপি, খুলনা বিভাগীয় কমিশনার আনোয়ার হোসেন আল আজাদ, যশোর জেলা প্রশাসক শফিউল আরিফ, যশোরের পুলিশ সুপার আশরাফ উদ্দিন, যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসমলাম মিলন, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, কেশবপুর উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে উপজেরা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান, কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম, আ’লীগনেতা আলহাজ্ব শেখ আব্দুর রফিক, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামীলীগ কেশবপুর উপজেলা শাখার সভাপতি এস এম রুহুল আমিন, সহ সভাপতি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা ও সহযোগি সংগঠণ, কেশবপুর সাংবাদিক ইউনিয়ন, কেশবপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কেশবপুরের সামাজিক ও সংষ্কৃতিক সংগঠণ ।
একনজর দেখার জন্য সকাল থেকে কেশবপুরের প্রত্যন্ত্য অঞ্চলের সাধারণ মানুষ অপেক্ষা করতে থাকেন পাবলিক মাঠে। জানাযা শুরুর পুর্বে এমপি কন্যা স্থপতি নওরিন সাদেক ও ছেলে তানভির সাদেক মায়ের জন্য দোয়া কামনা করে বক্তব্য রাখেন। জানাযায় দোয়া পরিচালনা করেন কেশবপুর উপজেলা পরিষদ মসজিদের পেশ ইমাম মাওলানা মাওলানা আব্দুল জলিল। জানাযায় কেশবপুরের বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠণের নেতা কর্মীরা অংশ নেন। এ সময় আরও উপস্থিত ছিলেন, কেশবপুর থানা বিএনপি নেতা আবুল হোসেন আজাদ, সাবেক মেয়র বিএনপি নেতা আব্দুস সামাদ বিশ্বাস, চেয়ারম্যান অধ্যাপক আলাউদ্দিন আলাসহ বিএনপির অঙ্গ সংগঠণের নেতা কর্মীরা।
জানাযা শেষে তার কফিন এ্যাম্বুলেন্স যোগে কেশবপুর ডিগ্রী কলেজ মাঠে অপেক্ষারত হেলিকপ্টার যোগে বগুড়ার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়।
বনার্ঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ইসমত আরা সাদেক ১৯৪২ সালের ১২ ডিসেম্বর বগুড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে বগুড়া ভি এম গার্লস স্কুল থেকে এস.এস.সি ও ১৯৫৮ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ১৯৬০ সালে তিনি ঢাকার ইডেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।
১৯৯২ সালে তিনি ও তার স্বামী সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেক বাংলাদেশ আওয়ামী লীগে যোগ দেন। তিনি দশম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৬ (কেশবপুর) নির্বাচনী এলাকা থেকে ১ম সংসদ সদস্য নির্বাচিত হয়ে জনপ্রশান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে তিনি ২য় বারের মত কেশবপুরের সংসদ সদস্য নির্বাচিত হন।
ইসমত আরা সাদেকের একমাত্র ছেলে তানভীর সাদেক কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং একমাত্র মেয়ে নওরীন সাদেক একজন স্থপতি প্রকৌশলী। মঙ্গলবার বিকেল ৫ টায় জাতীয় সংসদের দক্ষীন প্লাজায় মরহুমের প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। এর আগে গুলসানের আজাদ মসজিদে মরহুমের গোসল সমপন্ন করা হয়।