তামিম ছাড়া কেউ ভালো খেলেনি: মাহমুদুল্লাহ

mahamud ullah

শোয়েব মালিকের জন্য যেমন মোহাম্মদ হাফিজের জন্য তেমনি সিরিজটা ক্যামব্যাকের। দল থেকে বাদ পড়ে গিয়েছিলেন এই দুই অভিজ্ঞ ক্রিকেটারই। কিন্তু বাংলাদেশের বিপক্ষে দু’জনকেই দলে ফেরান পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক ও কোচ মিজবাউল হক। প্রথম দিন শোয়েব মালিক এবং দ্বিতীয় দিন মোহাম্মদ হাফিজই ম্যাচ জেতালেন।

আরও এক ক্রিকেটারের এটা ক্যামব্যাকের সিরিজ ছিল। তিনি বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের পর শ্রীলংকা সফরেও ব্যাটিংয়ে এবং নেতৃত্বে বেহাল দশা হয় তার। লম্বা বিরতি দিয়ে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। সাদা চোখে দু’ ম্যাচেই ভালো খেলেছেন তিনি। কিন্তু হাফিজের মতো বলতে পারলেন না, ‘আরও একবার দলকে জেতাতে পেরে আমি খুশি।’

বরং তামিমের দুই ইনিংসকেই প্রকারান্তে দলের হারের কারণ হিসেবে দেখা হচ্ছে। প্রথম ম্যাচে তামিম ৩৪ বলে ৩৯ রান করেন। তার থেকে আরও বড় ইনিংস আশা করেছিল দল। কিন্তু বেশি ডট বল দিয়েই বাংলাদেশকে পিছনে টেনে ধরেন তিনি এবং তার সঙ্গী নাঈম।

দ্বিতীয় ম্যাচে তামিম খেললেন ৬৫ রানের ইনিংস। কিন্তু ৫৩ বলের সঙ্গে তুলনা করলে টি-২০ ক্রিকেটে এটাকে খুব ভালো বলার উপায় নেই। বিশেষত দল যখন ৬ উইকেট হারিয়ে ১৩৬ রানে থামে।

তারপরও বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ বলছেন কেবল দলের তামিমই ভালো খেলেছেন। ম্যাচ শেষে দলীয় অধিনায়ক বলেন, ‘আমরা হতাশ। ম্যাচের সঙ্গে সিরিজও হেরেছি। নিজেদের ১৫০-১৬০ রান হওয়ার মতো করে প্রয়োগ করতে পারিনি। তামিম ছাড়া দলের কেউ ভালো খেলেনি। পরের ম্যাচে কম্বিনেশন নিয়ে আমরা এখনও ভাবিনি। এটা নিয়ে ভাবতে হবে।’