অনেক ভোট পেয়েছে বিএনপি: কাদের

obidul kader
ফাইল ছবি

ঢাকার দুই সিটি নির্বাচনে বিএনপি হেরে গেলেও ভালো ফল করেছে বলে মন্তব্য করেছন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এলোমেলো নেতৃত্ব ও অগোছালো দল নিয়েও বিএনপি ভালো করেছে। তারাও অনেক ভোট পেয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের কম ভোট পাওয়ায় কিছুটা অবাক হয়েছেন ওবায়দুল কাদের। বলেন, আমাদের দলের যে অবস্থা, তাতে এত কম ভোট আসার কথা নয়।

তিনি বলেন, সেই তুলনায় বিএনপি ভালো ফল করেছে। তারা অনেক ভোট পেয়েছে। সেই দিক থেকে বিরোধী দল হিসেবে তারা ভোটে একেবারে ব্যর্থতার পরিচয় দিয়েছে এমন নয়। তারা ভালো ভোট পেয়েছে। এটা গণতন্ত্রের জন্যই ভালো।

ভোটার উপস্থিতি কম হওয়া গণতন্ত্রের জন্য অশনি সংকেত মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, সিটি নির্বাচনের ভোটার উপস্থিতির হার খুবই কম। এটি শুভ লক্ষণ নয়।

সিটি নির্বাচন সুষ্ঠু হয়েছে দাবি করে তিনি বলেন, আমি মনে করি একটা ভালো নির্বাচন হয়েছে। বর্তমানের ভুলগুলো ভবিষ্যতের ইলেকশনে পুনরাবৃত্তিগুলো এড়ানো যাবে। বিএনপি যে অবস্থায় নির্বাচন করেছে তাদের পার্টির মূল নেতৃত্ব নেই। আমার মনে হয় তারা ভালো করেছে।

ভোটার কম থাকার বিষয়ে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠকে চুলচেরা বিশ্লেষণ করা হবে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, মূল্যায়ন করার জন্য আমরা ওয়ার্কিং কমিটির বৈঠক করব। প্রধানমন্ত্রী দেশে ফিরে এলে এই মিটিং হবে। সেখানে নির্বাচন নিয়ে বীক্ষণ-পরিবীক্ষণ, আমাদের অবজারবেশন, পর্যবেক্ষণ নিয়ে বিস্তারিত আলাপ-আলোচনা করবো। এ রকমই চিন্তা-ভাবনা রয়েছে।

‘নেত্রীর সঙ্গে আমার পরশু দিন ফোনে যখন কথা হয়, তিনি আমাকে বলেছিলেন ওয়ার্কিং কমিটির মিটিং করা জরুরি।’