চট্টগ্রামে লাঠিসোঁটা নিয়ে মারামারিতে মহিলা দল

চট্টগ্রামে নগর মহিলা দলের দুই পক্ষের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।
মঙ্গলবার নগরীর কাজীর দেউড়ি এসএস খালেদ রোডে এ সংঘর্ষ ঘটে।

এই ঘটনায় নগর মহিলা দলের বহিষ্কৃত সভানেত্রী মনোয়ারা বেগম মনি ও তার অনুসারীদের দায়ী করেছেন নগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ফাতেমা বাদশা।

তবে মনি তা অস্বীকার করে বলেছেন, ফাতেমা সমর্থকদের অভ্যন্তরীণ বিরোধে এই ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকালে এসএস খালেদ রোডের সমাদর কমিউনিটি সেন্টারের সামনে অবস্থান নিয়েছিল মহিলা দলের একদল নেতাকর্মী। এসময় অন্য একটি পক্ষ লাঠিসোঁটা নিয়ে হামলা চালায়।

নগর মহিলা দলের ভারপ্রাপ্ত সভানেত্রী ফাতেমা বলেন, মহিলা দলের কর্মীরা সমাদর কমিউনিটি সেন্টারের নিচে অপেক্ষা করার সময় মনোয়ারা বেগম মনি ও সহ সাংগঠনিক সম্পাদক তাসলিমা স্বদলবলে এ হামলা চালায়।

তিনি জানান, তারা দীর্ঘদিন ধরে ১৫ নম্বর বাগমনিরাম ও ২১ নম্বর জামালখান ওয়ার্ড কমিটি গঠনের জন্য মতবিনিময় করে আসছিলেন। নিজেদের সমঝোতায় বাগমনিরাম ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছে।

“বিকালে কাজীর দেউড়ি বাজারের পাশে একটি ভবনের নিচে কমিটির পরিচিতি সভা করার কথা ছিল। সেজন্য কর্মীদের সমাদর কমিউনিটি সেন্টারের নিচে অবস্থান নিতে বলা হয়েছিল। আমরা সভানেত্রী, সাধারণ সম্পাদক এসে তাদের নিয়ে মিছিল করে পরিচিতি সভার স্থানে যাবার জন্য।”

মহিলা দলের কর্মীদের অভিযোগ, মনি জামালখান, লালখান বাজার এলাকার তার অনুসারীদের নিয়ে এই হামলার নেতৃত্ব দেন। তারা প্রথমে এসে মহিলা দলের নেত্রী গোলজার বেগমকে মারধর করে। এসময় ধস্তাধস্তিতে মনির মুখে থাকা মাস্ক খুলে গেলে তারা মনিকে চিনতে পারেন।

দলের জ্যেষ্ঠ নেতাদের সাথে পরামর্শ করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন ফাতেমা বাদশা।

অভিযোগ অস্বীকার করে মনি বলেন, সকাল থেকে লালখান বাজার এলাকার মাদক ও সন্ত্রাস বিরোধী দুটি সভায় ব্যস্ত থাকায় তিনি এলাকা থেকেই বের হননি। কিন্তু একটি পক্ষ তার বিরুদ্ধে অপ্রপ্রচার চালাচ্ছে।

“তারা ১৫ নম্বর ওয়ার্ডের কমিটি করতে গেলে মহিলা দলের নেতাকর্মীদের সাথে বহিরাগতদের ঝামেলা হয়েছে বলে শুনেছি। আমি সেখানে যাইনি।“
ঘটনাস্থলে তাকে দেখা যাওয়ার বিষয়ে জানতে চাইলে মনি বলেন, “আমার কি কোনো ছবি বা ভিডিও ফুটেজ আছে? আমার কি মাথা খারাপ যে আমি সেখানে যাব?

“মহিলা দলে আমার পদ ফিরে পাওয়ার বিষয়টি প্রায় চূড়ান্ত পর্যায়ে। এটা জানতে পেরে তাদের মাথা খারাপ হয়ে গেছে। তাই আমাকে জড়ানোর চেষ্টা করছে।”

মহিলা দলের বহিষ্কৃত সভানেত্রী মনি চট্টগ্রাম সিটি করপোরেশনের সংরক্ষিত ওয়ার্ডের টানা তিন বারের কাউন্সিলর।

গত বছরের অক্টোবরে লালখান বাজার এলাকায় একটি অনুষ্ঠানে সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনকে বারবার মেয়র করার আহ্বান জানানোর পর তাকে মহিলা দল থেকে বহিষ্কার করা হয়।

কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) কামরুজ্জামান জানান, দুই পক্ষের মধ্যে সংঘর্ষের খবর শুনে সেখানে পুলিশ গিয়েছিল। তবে কাউকে পায়নি।