মাঠে নামার আগে টাইগারদের যা বলেন জিম্বাবুয়ের কোচ

নিউজিল্যান্ডে দুই ম্যাচে ইনিংস পরাজয়, আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ২২৪ রানের বড় ব্যবধানে হার, ভারত সফরে দুই ম্যাচে ইনিংস পরাজয় আর সবশেষ পাকিস্তানের রাওয়ালপিন্ডিতেও ইনিংস পরাজয়- অর্থাৎ ২০১৯ সাল থেকে খেলা ছয় টেস্টের পাঁচটিতে ইনিংস পরাজয় আর অন্যটিতে আফগানদের কাছে হার মিলেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের।

টানা ছয় ম্যাচ হারের পর এবার টেস্ট ক্রিকেটে প্রতিপক্ষ হিসেবে তুলনামূলক দুর্বল জিম্বাবুয়েকে সামনে পেয়েছে বাংলাদেশ। আগামী শনিবার (২২ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার একমাত্র টেস্টটি। যেখানে কাগজেকলমে ফেবারিট বাংলাদেশই।

তবে জিম্বাবুয়ের কোচ লালচাঁদ রাজপুতের আবার ভিন্ন চিন্তা। তার মতে টানা হারের মধ্যে থাকা বাংলাদেশ দলই চাপে থাকবে একমাত্র টেস্টে। স্বাগতিক দেশ হিসেবে জয়ের ধারায় ফেরার আপ্রাণ চেষ্টা টাইগারদের ওপর চাপটা আরও বাড়িয়ে দেবে বলে মনে করেন তিনি।

বুধবার বিকেএসপিতে দুইদিনের প্রস্তুতি ম্যাচ শেষে রাজপুত বলেন, ‘অবশ্যই যখন কোনো দল নিয়মিত হারতে থাকে, তারা চাপে থাকবে। নিজেদের দেশে খেলা হওয়ায় তারা আরও বেশি চাপে থাকবে। এই চাপ নিয়ে কোনো দলই নিজেদের মাঠে খেলতে চায় না। আমরা তাদের ওপর চাপ বাড়ানোর চেষ্টা করব। আমরা সম্প্রতি ভালো করছি। আন্তর্জাতিক ক্রিকেটে যে দল ভালোভাবে চাপ সামলাবে তারাই সবসময় জিতবে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব।’

এসময় রাজপুত মনে করিয়ে দেন জিম্বাবুয়ের সবশেষ সফরের কথা। ২০১৮ সালে বাংলাদেশে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এসে প্রথম ম্যাচেই জিতে গিয়েছিল হ্যামিল্টন মাসাকাদজার দল। সেই সফর থেকে অনুপ্রেরণা নিয়ে এবারও জয়ের কথাই ভাবছেন জিম্বাবুয়ে কোচ।

তিনি বলেন, ‘এটা আমাদের জন্য ইতিবাচক যে আমরা আগে জিতেছিলাম। আবার কেন জিততে পারব না? এই ইতিবাচকতা অবশ্যই আমাদের মানসিকতায় থাকবে। আমি আগেই বলেছি, আমাদের ইতিবাচক থাকতে হবে, নেতিবাচক হওয়া যাবে না। আমাদেরকে এগিয়ে যেতে হবে এবং জিততে হবে।’