‘খালেদা জিয়া মেট্রিকে বাংলায় ফেল, উর্দুতে পাস’

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বাংলা ভাষা ধারণ করা নিয়ে প্রশ্ন তুলেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শুক্রবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে বিএনপি চেয়ারপারসনের বিষয়ে কথা বলতে গিয়ে এ প্রশ্ন তোলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি নেত্রী খালেদা জিয়া কতটুকু বাংলাভাষা ধারণ করেন সেটিই প্রশ্ন। কারণ তিনি ম্যাট্রিক পরীক্ষায় বাংলায় ফেল করেছিলেন আর উর্দুতে পাস করেছিলেন।

হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়া কোনো রাজনৈতিক নয়, তিনি দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত হয়ে শাস্তি ভোগ করছেন। বিএনপির রাজনীতি তার (খালেদা জিয়া) অসুস্থ আর বন্দিদশার মধ্যে আটকে আছে।

বিএনপির আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, তাদের (বিএনপি) আন্দোলনের কথা ১১ বছর ধরে শুনে আসছি৷ তাদের এই কথাগুলো মানুষের কাছে হাস্যকর হয়ে দাঁড়িয়েছে। তাকে (খালেদা জিয়া) মুক্ত করার আইনি পথ ছাড়া অন্যকোন পথ নেই।

তথ্যমন্ত্রী বলেন, ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম শুরু হয়েছিল। এইবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এসেছে মুজিব বর্ষের দ্বারপ্রান্তে। বাংলা ভাষাকে জাতিসংঘের সরকারি ভাষা হিসেবে অভিষিক্ত করার লক্ষ্যে আমরা কাজ করছি।