যে কারণে পদত্যাগ মাহাথিরের

বিরোধীদের নিয়ে নতুন একটি জোট সরকার গঠনের চেষ্টা ব্যর্থ হওয়ার পর পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। এর ফলে সেখানে ক্ষমতাসীন জোট সরকার পাকাতান হারাপানের পতন হয়েছে।

পার্তি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া (বারসাতু) বা পিপিবিএম দলের চেয়ারম্যান মাহাথির। তার দল বিরোধীদের সঙ্গে নতুন জোট গঠন করে নতুন করে ক্ষমতায় যাওয়ার চেষ্টা করছিল বলে খবর প্রকাশিত হয়েছে।

সম্ভাব্য নতুন সরকারের বাইরে রাখার কথা ছিল আনোয়ার ইব্রাহিমকে। কিন্তু পার্লামেন্টে তারা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে নি। এর ফলে মাহাথির মোহাম্মদ সোমবার পদত্যাগ করেন। মাহাথিরের সম্ভাব্য নতুন সরকার গঠন প্রক্রিয়াকে অভ্যুত্থানের সঙ্গে তুলনা করা হয়েছে।

তার সঙ্গে জড়িত থাকার দায়ে আনোয়ার ইব্রাহিমের দল পিকেআর-এর উপপ্রধান মোহাম্মদ আজমিন আলী সহ ৯ জন পদত্যাগ করেছেন। এতে আরো জটিল হয়ে পড়েছে রাজনৈতিক পরিস্থিতি। দল থেকে তাকে ও পিকেআরের ভাইস প্রেসিডেন্ট জুরাইদা কামারুদ্দিনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে সোমবার। আরো যাদেরকে বহিষ্কার করা হয়েছে তারা হলেন সাইফুদ্দিন আবদুল্লাহ, বারু বিয়ান, কামারুদ্দিন জাফার, মানসুর ওথম্যান, রাশিদ হ্যাসনন, ড. সান্থারা কুমার, আলী বিজু, উইলি মঙ্গেন ও জোনাথন ইয়াসিন।