করোনা নিয়ে রাজনীতি না করার আহবান ডব্লিউএইচওর

করোনা ভাইরাস মোকাবেলায় বৈশ্বিক ঐক্যের আহবান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র প্রধান টেদ্রোস আধানম ঘেব্রেয়েসাস। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অর্থায়ন বন্ধের হুমকির প্রসঙ্গে এ কথা বলেন তিনি।

বুধবার দেয়া ওই বক্তব্যে টেদ্রোস করোনা ভাইরাস নিয়ে ডব্লিউএইচও’র নেয়া পদক্ষেপগুলোর প্রতি তার সমর্থন জানান এবং এ নিয়ে বিশ্বজুড়ে যে রাজনীতি শুরু হয়েছে তার অবসান ঘটানোর আহবান জানান।

এর আগে ডনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছিলেন যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যুক্তরাষ্ট্র যে অর্থায়ন করে তা কমিয়ে আনা হবে। তার অভিযোগ, সংস্থাটি চীনের প্রতি পক্ষপাতিত্ব করছে।

ডব্লিউএইচও’কে চীনকেন্দ্রিক বলেও আখ্যায়িত করেন তিনি। বলেন, এরই প্রেক্ষিতে এখন তার দেশ আলোচনার মাধ্যমে নিশ্চিত হবে যে, ডব্লিউএইচওতে কি পরিমাণ অর্থ বরাদ্দ কমতে চলেছে। তবে ট্রাম্পের এমন দাবি প্রত্যাখ্যান করেন টেদ্রোস।

তিনি বলেন, আমরা প্রতিটি জাতির জন্যেই কাজ করে যাচ্ছি। আমরা ভেদাভেদে বিশ্বাসী নই। কিন্তু ট্রাম্পের পরই তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পুনরায় জানান, মার্কিন প্রশাসন ইতিমধ্যে অর্থায়নের বিষয়টি পুনর্বিবেচনায় গবেষণা শুরু করছে। কোভিড-১৯ প্রথম দেখা যায় ডিসেম্বর মাসে চীনের উহান শহরে। কিন্তু ১১ সপ্তাহের লক ডাউনেই তারা ভাইরাস নিয়ন্ত্রণে নিয়ে এসেছে।

এ নিয়ে ডব্লিউএইচও প্রধানের উপদেষ্টা এর আগে বলেছিলেন, চীনের সঙ্গে তাদের ঘনিষ্ঠ হয়ে কাজ করার কারণেই রোগের প্রাথমিক পর্যায়েই এটিকে দ্রুত বুঝে ওঠা গেছে। যুক্তরাষ্ট্রে যখন করোনা মহামারি রূপ ধারণ করেছে তখনই চীনকে টেনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দোষারোপ করলেন ট্রাম্প। করোনা ঠেকাতে তার প্রশাসনে উদ্যোগ সব ভেস্তে যাওয়ায় নিজ দেশে ব্যাপক সমালোচনার মুখে রয়েছেন তিনি।