অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরও স্থগিত

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশে আপাতত আসা হচ্ছে না । ফাইল ছবিঅস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশে আপাতত আসা হচ্ছে না । ফাইল ছবিঅস্ট্রেলিয়ার জুনের বাংলাদেশ সফরটা শেষ পর্যন্ত হচ্ছেই না। করোনাভাইরাসের কারণে বাতিল কিংবা স্থগিত হয়ে যাচ্ছে একের পর এক সিরিজ টুর্নামেন্ট। জুনে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরটাও আক্রান্ত হলো করোনায়। আজ বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে, জুনে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজটা আপাতত স্থগিত।

করোনায় বাংলাদেশ দলের পাকিস্তান ও আয়ারল্যান্ড সফর এরই মধ্যে স্থগিত হয়ে গেছে। আজ স্থগিত হয়ে গেল মুশফিক-তামিমদের আরও একটি আন্তর্জাতিক সিরিজ। জুনের প্রথম সপ্তাহে বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। ১১ জুন চট্টগ্রামে শুরু হওয়ার কথা ছিল দুই টেস্টের প্রথমটি। ঢাকা টেস্ট শুরু হওয়ার কথা ছিল ১৯ জুন। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবেই টেস্ট দুটি খেলার কথা ছিল দুই দলের। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে জুনের সিরিজটা স্থগিত করতে বাধ্যই হয়েছে আয়োজক বিসিবি।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী বলেছেন, ‘এটা খেলোয়াড়, সমর্থক ও দুই দলের জন্যই হতাশার। কোভিড-১৯ মহামারি রূপ নেওয়ায় এখন যে বৈশ্বিক পরিস্থিতি এবং স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি হয়েছে, সেটি বিবেচনায় নিয়ে বিসিবি ও সিএ (ক্রিকেট অস্ট্রেলিয়া) ঐকমত্যে পৌঁছেছে যে এটাই এখন সবচেয়ে সুবুদ্ধিপূর্ণ ও বাস্তবসম্মত সিদ্ধান্ত। আশা করি শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হবে। আমরা আশা করি, নিকট ভবিষ্যতে সুবিধাজনক সময়ে সিরিজটা আয়োজন করতে পারব। অস্ট্রেলিয়া বোর্ড আগেও আমাদের সহযোগিতা করেছে। ভবিষ্যতেও সিএর সঙ্গে কাজ করে যাবে বিসিবি।’

সিরিজ স্থগিত হওয়া নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস বলেছেন, ‌‘আমরা জানি বৈশ্বিক ক্রিকেটের ক্যালেন্ডারটা খুব ব্যস্ত। আমরা সবই করার চেষ্টা করব যাতে বাংলাদেশকে দেওয়া প্রতিশ্রুতিকে সম্মান জানানো হয়।আলোচনার ভিত্তিতে একটি তারিখ ঠিক করে সে অনুযায়ী কাজ করব।’

তবে পরিস্থিতি স্বাভাবিক হলে স্থগিত হয়ে যাওয়া সিরিজটি আগামী বছরের মার্চ-এপ্রিলে হতে পারে বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।