মার্কিন একতরফা নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে পড়েছে: ইরান

তেহরানের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অকার‌্যকর হয়ে পড়েছে বলে মন্তব্য করেছে ইরান। ওয়াশিংটনের একতরফা নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভেনিজুয়েলায় তেহানের তেলবাহী ট্যাংকার পৌঁছে যাওয়ার ঘটনায় আন্তর্জাতিক সমাজের বিজয় হয়েছে।

কারাকাসে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হুজ্জাতুল্লাহ সুলতানি আরবি নিউজ চ্যানেল আল-আলমকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের অব্যাহত সামরিক হুমকির মধ্যেই ইরানের পাঠানো ৫টি তেল ট্যাংকারের মধ্যে দুটি এরইমধ্যে ভেনিজুয়েলায় পৌঁছে গেছে। এটিকে তিনি ঐতিহাসিক ঘটনা হিসেবে আখ্যায়িত করে বলেন, ইরান ও ভেনিজুয়েলাসহ আরও কিছু দেশের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে।

এদিকে তেলের বিনিময়ে ভেনিজুয়েলা ইরানকে ৯ টন স্বর্ণ দিয়েছে বলে যে খবর পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তাকে ‘শতভাগ অসত্য’ বলে উল্লেখ করেন সুলতানি। বলেন, বিশ্ব জনমতের সামনে নিজেদের পরাজয় ধামাচাপা দেয়ার জন্য পশ্চিমারা ইরান ও ভেনিজুয়েলার বিরুদ্ধে নেতিবাচক প্রচার শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার মুখে থাকা ভেনিজুয়েলার জন্য সম্প্রতি ইরান পাঁচটি তেলবাহী ট্যাংকার পাঠিয়েছে। এরইমধ্যে ফরচুন ও ফরেস্ট নামের দুটি ট্যাংকার ভেনিজুয়েলায় পৌঁছেছে। আগে থেকে ঘোষণা দিয়ে ইরানি তেল ট্যাংকারের ভেনিজুয়েলায় পৌঁছে যাওয়ার ঘটনাকে আন্তর্জাতিক রাজনীতির মোড় ঘুরে যাওয়ার আভাস বলে মনে করছেন ইরানের রাজনৈতিক পর‌্যবেক্ষকরা।