কোস্টারিকায় এবার সমকামী বিয়ে বৈধ ঘোষণা

এবার সমকামী বিয়ে বৈধ ঘোষণা করল কোস্টারিকার আদালত। এর মধ্য দিয়ে এই প্রথম মধ্য আমেরিকার এই দেশ এই ধরনের বিয়ের বৈধতা দিল। গতকাল মঙ্গলবারের ঘোষণায় এদিন মাঝরাত থেকে এই রায় কার্যকর বলেও রায়ে জানানো হয়।

কোস্টারিকার প্রেসিডেন্ট কার্লোস আলভারাদো একটি অনুষ্ঠানে এর সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, এই পরিবর্তন সামাজিক পরিবর্তন ও সাংস্কৃতিক বিবর্তন আনবে। হাজার হাজার (সমকামী) মানুষকে বিয়ে করার অনুমতি দেবে। জানা গেছে, রায় ঘোষণার পর পরই বেশ কিছু সমকামী বিয়ে হয়েছে। তবে করোনাভাইরাসের মহামারির কারণে সব ধরনের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। অবশ্য দেশটির সরকারি টেলিভিশন ও অনলাইনে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছে।

আমেরিকা অঞ্চলে অষ্টম দেশ হিসেবে সমকামী বিয়ে স্বীকৃতি দিল কোস্টারিকা। ব্রাজিল, ইকুয়েডর, আর্জেন্টিনা, যুক্তরাষ্ট্র ও কানাডায় এ ধরনের বিবাহ আগেই বৈধ করা হয়েছে। এর আগে ২০১৮ সালে সমকামী বিয়েকে অসাংবিধানিক বলে নির্দেশনা জারি করে কোস্টারিকার সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদালতকে ১৮ মাস সময় দেয়। কিন্তু পার্লামেন্ট তা নিতে ব্যর্থ হওয়ায় স্বাভাবিকভাবেই এই নিষেধাজ্ঞা উঠে গেল।