যশোরে প্রেসক্লাব সভাপতিসহ ৫ জনের করোনাভাইরাস শনাক্ত

coronavirus jessore map

প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুনসহ ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘন্টায় ১৫ রিপোর্ট এসেছে তার মধ্যে ৫ টি পজেটিভ। প্রেসক্লাব সভাপতির উপসর্গ দেখা দেওয়ায় গত ৫ জুন জাহিদ হাসান টুকুন তার শরীরের নমুনা দেন। খুলনা মেডিকেল কলেজ ল্যাবে পরীক্ষা শেষে ৬ জুলাই রাতে তার রিপোর্ট পজেটিভ আসে। বিষয়টি স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে তাকে জানিয়ে দেওয়া হয়।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গত ২৪ ঘন্টায় ১৫টি রিপোর্ট এসেছে এর মধ্যে প্রেসক্লাব সভাপতিসহ ৫ জন করোনা পজেটিভ৷ তবে জাহিদ হাসান টুকুন সাহেব শারিরিক ভাবে সুস্থ আছেন। তিনি যশোর জেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কমিটি’র সদস্য। তিনি নিজেও জাহিদ হাসান টুকুনের সঙ্গে একাধিকবার কথা বলেছেন বলে জানান সিভিল সার্জন।

এদিকে জাহিদ হাসান টুকুন জানান, তার শারীরিক অবস্থা বেশ ভালো আছে। বেশ কয়েকদিন আগে থেকে তিনি সিনিয়র ডাক্তারদের পরামর্শ অনুযায়ী চলছেন। সাংবাদিকদের মাধ্যমে তিনি সবার কাছে দোয়া চেয়েছেন।

জাহিদ হাসান টুকুন প্রেসক্লাবের টানা তিনবারের সভাপতি। এর আগে তিনি একই প্রতিষ্ঠানের সম্পাদক ও সহসভাপতি হিসেবে বেশ কয়েক টার্মে দায়িত্ব পালন করেন।
এ ছাড়াও নানা সংগঠন ও সংস্থায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন জাহিদ হাসান টুকুন। তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি যশোরের দীর্ঘদিনের সাধারণ সম্পাদক। রোটারি ক্লাবের শীর্ষ সংগঠক, জেলা জ্বালানি তেল পরিবেশক সমিতি, গ্যাস ব্যবসায়ী সমিতিরও সভাপতি। নন্দন যশোর নামে একটি সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি, সেভিয়ার নামে একটি এনজিওর নির্বাহী পরিচালক। যশোর চেম্বার অব কমাসের্র বেশ কয়েক দফায় সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। যশোর জেলা ট্রাক ব্যবসায়ী সমিতির প্রতিষ্ঠাতাদেরও অন্যতম তিনি।
এর বাইরে সামাজিক নানা কর্মকান্ডে যুক্ত জাহিদ হাসান টুকুন করোনা পরিস্থিতিতে সামনের কাতারে দায়িত্ব পালন করছিলেন। এই সময়কালে নিরন্ন বহু মানুষ তার কাছ থেকে সহযোগিতা পেয়েছেন। জেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কমিটির সদস্য হিসেবে জেলা পর্যায়ে পলিসি নির্ধারণে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন। বিশেষ করে যশোর বড়বাজারে জনসমাগম নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে কার্যকর ভূমিকা রাখেন তিনি।

সিভিল সার্জন ডা. শাহীন জানান, আপাতত শহরের রেল রোডের বাড়িতে আইসোলেশনে থেকেই চিকিৎসা নেবেন জাহিদ হাসান টুকুন। বিশেষজ্ঞ চিকিৎসকরা তার চিকিৎসা নিশ্চিত করবেন। শারীরিক পরিস্থিতির অবনতি না হলে তাকে হাসপাতালে ভর্তি হতে হবে না। বাড়ি লকডাউনের বিষয়টি দেখবেন স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

জাহিদ হাসান টুকুন জানান, এই মুহূর্তে গলা ব্যথা ছাড়া তার আর কোনো সমস্যা নেই। কুসুমগরম পানি গার্গল করলে সেটিও নিয়ন্ত্রণে আসছে। ফলে আপাতত বাড়িতে থেকেই ডাক্তারের পরামর্শে চলার কথা ভাবছেন তিনি।

এদিকে, জাহিদ হাসান টুকুনের দ্রুত সুস্থতা কামনা করেছেন ক্লাবের সহ-সভাপতি নূর ইসলাম, আনোয়ারুল কবীর নান্টু, সম্পাদক আহসান কবীর, যুগ্ম সম্পাদক জাহিদুল কবীর মিল্টনসহ ক্লাবের কার্যনির্বাহী কমিটির সকল কর্মকর্তা। প্রেসক্লাব যশোরের কার্যনির্বাহী কমিটির সবশেষ সভা অনুষ্ঠিত হয় গত ২৯ জুন। জাহিদ হাসান টুকুনের সভাপতিত্বে ওই সভায় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। ক্লাবের সম্পাদক আহসান কবীর জানিয়েছেন, কার্যনির্বাহী কমিটির সভার সিদ্ধান্ত যথাযথভাবে কার্যকর করা হবে। এছাড়া অব্যাহত থাকা করোনা সতর্কতামূলক ব্যবস্থা জোরদার করে ক্লাবের স্বাভাবিক কার্যক্রম চালানো হবে।