অনুশীলনের পরিবেশ দেখে সন্তুষ্ট মুশফিক

musfiquer

এই প্রজন্মের ক্রিকেটাররা তো নয়ই। আগের আরও দুই-তিন প্রজন্মের ক্রিকেটাররা এমন দীর্ঘ বিরতি দেখেননি। সবার জন্য তাই সময়টা কঠিন ছিল। তবে এরই মধ্যে মাঠে ফিরেছে বেশ কিছু দল। বাংলাদেশেও সুরক্ষা ও সুযোগ-সুবিধা নিশ্চিত করে ক্রিকেটারদের স্বতন্ত্র অনুশীলনে ফিরিয়েছে বিসিবি। মাঠে ফিরতে পেরে এবং মাঠের পরিবেশ দেখে খুশি জাতীয় দলের সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম।

অনুশীলন নিয়ে অন্যদের অভয় দিলেন তিনি। মনে সাহস পেলে মাঠে আসতে পারেন বলে রোববার সংবাদ মাধ্যমকে জানালেন তিনি। বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর বলেন, ‘সবার জন্য খুবই কঠিন সময় ছিল। আমরা চেষ্টা করেছি বাসায় ফিটনেস নিয়ে কাজ করার। তবে মাঠের অনুশীলন ভিন্ন ব্যাপার। রোদের মধ্যে এই অনুশীলনটা শুরু করতে চেয়েছিলাম। বোর্ড এমন সুযোগ করে দেওয়ায় তাদের ধন্যবাদ।’

চার মাস লকডাউন ক্রিকেটারদের জন্য দীর্ঘ সময়। এই সময়টা পরিবারকে দেওয়ার পাশাপাশি বাসায় খেলা দেখেই কেটেছে মুশফিকদের। নিজেদের খেলা নেই, অন্যদের খেলা দেখে তাই ভালো লাগার কথা না। মুশফিকেও লাগেনি। তারা তাই অনুশীলনে ফিরতে মুখিয়ে ছিলেন। তবে মিরপুরে অনুশীলন করতে ভয়ও পেয়েছেন দেশের হয়ে সর্বোচ্চ তিনটি টেস্ট ডাবল সেঞ্চুরির এই মালিক।

মুশফিক বলেন, ‘সকলকে অনুশীলনে ফেরানোটা বিসিবির এবং নিজ নিজ ক্রিকেটারের ব্যাপার। আমার কাছে জানতে চাইলে বলবো, প্রথম দিকে আমার কিছুটা ভয় করেছিল। কিভাবে অনুশীলন হবে, আদৌও হবে কি-না তা নিয়ে চিন্তিত ছিলাম। কারণ মিরপুরের আশেপাশে রেড জোন ছিল। তবে এখানে এসে আত্মবিশ্বাস বেড়েছে। সুন্দর পরিবেশ, সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন। আরও যারা পাঁচ-ছয়জন অনুশীলন করেছেন তাদেরও নিশ্চয় ভালো লেগেছে। এখন অন্যরা আত্মবিশ্বাসী হলে অনুশীলন করতে পারেন। একসঙ্গে ১৪-১৫ জন না হলেও দুইজন-পাঁচজন দিয়ে শুরু করা যায়।’

করোনা পরবর্তী ক্রিকেট ফেরানোর চিন্তা করছে বিসিবি। ঘরোয়া ক্রিকেট এবং শ্রীলংকা সফরের চিন্তা করছে বোর্ড। এরই মধ্যে ক্রিকেটে কিছু নিয়ম-নীতিতে পরিবর্তন এসেছে। মুশফিক তাই বাসায় খেলা দেখার পাশাপাশি পরবর্তী যে সিরিজগুলো হতে পারে এবং ক্রিকেটের নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপারগুলো নিয়ে ভাবনা চিন্তা করছেন।

বাংলাদেশ ক্রিকেটের ডিপেন্ডেবল খ্যাত এই ব্যাটসম্যান বলেন, ‘নিজেকে মানসিকভাবে প্রস্তুত রাখার চেষ্টা করছি। সামনে কোন কোন সিরিজ হতে পারে তা নিয়ে ভবাছি। এছাড়া ক্রিকেটের নতুন নিয়মগুলো ম্যাচ দেখে শেখার চেষ্টা করছি। আমাদের অন্তর্জাতিক ক্রিকেট শুরু হলে আগের ফর্মে থেকে ফেরার চিন্তা করছি। আমরা আশা করছি নতুন করে ক্রিকেটের সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হবে না।’ এছাড়া ক্রিকেট ফেরার আগ পর্যন্ত সবাইকে ফিটনেস ও সতেজ থাকার চেষ্টা করতে বলেন মুশফিক।