নিবন্ধনের জন্য ১ম দফায় ৪৪টি অনলাইন নিউজ পোর্টালের তালিকা প্রকাশ

gov logo

নিবন্ধনের জন্য প্রথম দফায় ৪৪টি অনলাইন নিউজপোর্টালের তালিকা প্রকাশ করেছে সরকার। বৃহস্পতিবার রাতে তথ্য মন্ত্রণালয় এসব পোর্টালের তালিকা প্রকাশ করেছে।

এর আগে দুপুরে সচিবালয়ে তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ জানান, গোয়েন্দা রিপোর্ট পাওয়া অর্ধশত পোর্টালোর তালিকা পাওয়া গেছে। আমরা আজ রাতে সেগুলোর তালিকা ওয়েবসাইটে আপলোড করবো। তারা নির্দিষ্ট ফি জমা দিয়ে ঈদের পরে রেজিস্ট্রেশন করতে পারবে।

গোয়েন্দা রিপোর্ট না পাওয়ায় প্রথম দফায় প্রতিষ্ঠিত অনলাইনগুলোর নাম না থাকতে পারে জানিয়ে তিনি বলেন, তারাও পরে নিবন্ধনের সুযোগ পাবে।

এছাড়া যেসব অনলাইন গণমাধ্যমের ব্যাপারে নেতিবাচক রিপোর্ট পাওয়া গেছে তাদের নিবন্ধন না দেয়া এবং এসব পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তথ্যমন্ত্রী।

নির্বাচিত পোর্টালগুলোর নিবন্ধনের পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক বলেন, নিবন্ধন দেয়ার পদ্ধতিটি এখনো চূড়ান্ত হয়নি। সেটি হয়তো ঈদের পর চূড়ান্ত হবে।

তিনি বলেন, নির্বাচিত পোর্টালগুলোকে নিবন্ধনের জন্য এককালীন একটা ফি দিতে হবে। এছাড়া প্রতিবছর ফি দিয়ে নবায়ন করতে হবে। নিবন্ধন ও নবায়ন ফি এখনও নির্ধারণ করা হয়নি। তবে তা খুব বেশি হবে না।

রাষ্ট্রবিরোধী, ধর্মীয় উস্কানিমূলক কোনও সংবাদ পরিবেশন করবে না বলেও অনলাইন পোর্টালগুলোকে অঙ্গীকার নামা দিতে হবে বলেও জানান যুগ্মসচিব।