‘মা ইলিশ’ নিধনকারীদের ছাড় নয়: প্রাণিসম্পদ মন্ত্রী

চাঁদপুরের নদী পরিদর্শনকালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, পদ্মা-মেঘনা নদীতে মা ইলিশ নিধনকারী কোনো জেলেকে ছাড় দেয়া হবে না। জেলেদের নদীতে পাওয়া গেলে তাৎক্ষণিক তাদেরকে ভ্রাম্যমাণ আদালতে সাজা দিয়ে কারাগারে পাঠানো হবে। ইলিশের নিরাপদ প্রজননের জন্য প্রশাসন, জনপ্রতিনিধির পাশাপাশি প্রত্যেক নাগরিককে এগিয়ে আসতে হবে। কারণ, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এটি রক্ষা করার দায়িত্ব আমাদের সবার।

বুধবার দুপুরে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর ঘাটে মেঘনা নদী পরিদর্শন শেষে সরকারি কর্মকর্তা, স্থানীয় সুশীল সমাজ ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে এবং আরো বিভিন্ন কারণে এই এলাকার যেসব নিবন্ধিত জেলে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদেরকে পুনর্বাসন করার জন্য আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। কোনো অবস্থাতেই সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামা যাবে না। আমরা ইতোমধ্যে প্রত্যেক জেলেকে ২০ কেজি করে খাদ্য সহায়তা হিসেবে চাল বরাদ্দ দিয়েছি।

এ সময় চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার (এসপি) মো. মাহবুবু রহমান পিপিএম (বার), জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এম.এ. কুদ্দুছ, মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্নেহাশীষ দাশ, মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিনসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মতবিনিময় শেষে মন্ত্রী নদী পথে ঢাকার উদ্দেশ্যে মতলব ত্যাগ করেন।