ক্রিকইনফো সম্ভাবনাময়ী নারী ক্রিকেটারদের তালিকায় বাংলাদেশের মুর্শিদা

murshida

আগামীর এক দশক ক্রিকেট দুনিয়া শাসন করবেন এমন ২০ নারী ক্রিকেটারের তালিকা করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। সাবেক সফল খেলোয়াড়, কোচ ও ধারাভাষ্যকারদের মতামতের ভিত্তিতে এই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের মুর্শিদা খাতুন।

বাংলাদেশ নারী ক্রিকেট দলে মুর্শিদা খাতুনের আবির্ভাব ২০১৮ সালে। তারপর দেশের হয়ে ৫টি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি খেলেছেন এই ২১ বছর বয়সী ওপেনিং ব্যাটার। এরমধ্যে নজর কাড়া ইনিংস খেলেছেন বেশ কয়েকটি। গত ফেব্রুয়ারিতে ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে ৩৮ বলে ৬টি চারে ৪৩ রানের ইনিংস খেলে আলাদাভবে নজরে এসেছিলেন মার্শিদা। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ২৬ বলে ৩০ রানের ইনিংস খেলে ম্যাচ জমিয়ে তুলে ছিলেন। ২১ বছর বয়সী এই তরুণীকে বাংলাদেশ নারী ক্রিকেটের ভবিষ্যত মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

কুষ্টিয়ার এই বাঁহাতি ক্রিকেটারকে জাতীয় দলের ওপেনিং পজিশননে সেট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট।

২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেকের পর পাঁচটি ওয়ানডে খেলে ৫৫ রান করেছেন মুর্শিদা। সর্বোচ্চ ৪৪, গড় ১১। টি-টোয়েন্টিতে ১০ ম্যাচ খেলে রান করেছেন ১৫৪। গড় ১৭.১১, সর্বোচ্চ ৩৩।
ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে মুর্শিদা নিজের লক্ষ্যের কথা জানিয়েছেন, ‘আমি ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই শীর্ষ দশ ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে থাকতে চাই। একাধিক বিশ্বকাপে সেরা রান সংগ্রাহক হতে চাই।’