ঘুম থেকে উঠে ভালো লাগলে খেলব: কোহলি

আইপিএল শেষে অস্ট্রেলিয়ায় ব্যস্ত সময় পার করছে টিম ইন্ডিয়া। বিশ্রামের ফুরসত নেই একেবারেই। এদিকে ১৭ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে শুরু হতে যাচ্ছে স্বাগতিকের বিপক্ষে ভারতের তিন ম্যাচের টেস্ট সিরিজ।

আর টেস্ট সিরিজ শুরুর আগে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। সেই ম্যাচে কোহলির অংশগ্রহণ নিয়ে দোলাচল রয়েছে।

কোহলি জানালেন, পরের দিন ঘুম থেকে উঠে তিনি জানাবেন খেলবেন কী খেলবেন না। ভারত অধিনায়কের এমন ‘খামখেয়ালি’ সিদ্ধান্তে তাজ্জব বনে যাওয়ার কথা সবার।

তবে কোহলির অবস্থা বিবেচনা করলে বিষয়টি নিয়ে ধন্দ কেটে যাবে। গত ১২ দিনের মধ্যে ছয়টি সীমিত ওভারের ম্যাচ খেলে অনেকটাই ক্লান্ত ক্রিকেটাররা। বিশেষ করে অধিনায়ক কোহলি একটু বেশিই ক্লান্ত।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হারের পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয় পেয়েছে ভারত। ছয়টি ম্যাচই খেলেছেন ম্যান ইন ব্লুর অধিনায়ক। ক্লান্তির বিষয়টি মাথায় রেখেই কোহলিকে সাংবাদিকরা প্রশ্ন করেন, তিন দিনের প্রস্তুতি ম্যাচ কি খেলবেন তিনি?

কোহলি জবাব, ‘আগামীকাল ঘুম থেকে উঠে যদি ভালো লাগে, অবশ্যই আমি ম্যাচটি খেলব। আর যদি ভালো না লাগে, তা হলে ফিজিও আর ট্রেনারকে বলব যে প্রথম টেস্টের আগে নিজেকে সতেজ করে নিতে কয়েকটা দিন সময় দরকার আমার।

বললেন, ‘শতভাগ ফিট না থাকলে আমি খেলতে পারি না। এটিই আমার নিয়ম বা স্বভাব। শুধু স্লিপে দাঁড়িয়ে ফিল্ডিং দেব, এমন ম্যাচ আমি খেলতে আগ্রহী নই। খেলা মানে নিজেকে পরিপূর্ণভাবে বিলিয়ে দেয়া বলে মনে করি আমি। তাই আগামীকাল ঘুম থেকে উঠে দেখি কী অবস্থা হয়। এর পর সিদ্ধান্ত নেব।’

প্রস্তুতি ম্যাচে জয়-পরাজয়ের চেয়ে দলের সদস্যদের শারীরিকভাবে সতেজ থাকাকে গুরুত্বপূর্ণ মনে করেন কোহলি। সেখানে গুরুত্ব বেশি দিচ্ছেন তিনি।

কোহলি বলেন, ‘সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে– আপনাকে শারীরিকভাবে সতেজ থাকতে হবে। কারও বিন্দুমাত্র পেশিগত সমস্যাও থাকতে পারবে না। দলের মূল খেলোয়াড়দের শারীরিকভাবে ঠিক রাখার দিকেই বেশি নজর দিচ্ছি আমরা। টেস্ট সিরিজটা ভালোভাবে শুরু করতে আমাদের ১১ জন মূল খেলোয়াড়কে ফিট রাখতে হবে।’

তথ্যসূত্র: টাইমস নাউ নিউজ