অভিনেতা কাদেরের ক্যানসার, অবস্থা গুরুতর

মরণ ব্যাধি ক্যানসারের জীবাণু বাসা বেঁধেছে ‘বদি’ খ্যাত বাংলাদেশের স্বনামধন্য অভিনেতা আব্দুল কাদেরের গোটা শরীরে। তার ক্যানসার এখন চতুর্থ স্টেজে রয়েছে, যেটা ভয়াবহ। এই অভিনেতা বর্তমানে ভারতের চেন্নাইয়ের ক্রিস্টিয়ান মেডিকেল হাসপাতালে ভর্তি আছেন। তার অবস্থা গুরুতর বলে জানিয়েছেন সেখানকার চিকিৎসকরা। কারণ অভিনেতার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ক্রমেই কমে যাচ্ছে, বর্তমানে সেটা ৩-এ নেমেছে। ক্যানসার তার সারা শরীরেই ছড়িয়ে পড়েছে।

এসব তথ্য নিশ্চিত করেছেন আব্দুল কাদেরের পুত্রবধূ জাহিদা ইসলাম জেমি। তিনি জানান, দেশের বিভিন্ন হাসপাতালে একাধিক বার পরীক্ষা-নিরীক্ষা করানোর পরও রোগ ধরা পড়ছিল না। শেষমেশ পুরো শরীর সিটি স্ক্যান করালে চিকিৎসকরা জানান যে, আব্দুল কাদেরের টিউমার হয়েছে। এরপর পারিবারিক সিদ্ধান্তে গত ৮ ডিসেম্বর তাকে চেন্নাইয়ের ওই হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর ১৫ ডিসেম্বর হাসপাতালটির চিকিৎসকরা জানান, আব্দুল কাদের ক্যানসারে আক্রান্ত।

অভিনেতার পুত্রবধূ আরও জানান, তার শ্বশুরকে ইতোমধ্যে দুই দফায় রক্ত দেয়া হয়েছে। কিন্তু তিনি শারীরিকভাবে দুর্বল হওয়ায় এখনই তাকে কেমো থেরাপি দিতে চাচ্ছেন না চেন্নাইয়ের ক্রিস্টিয়ান মেডিকেল হাসপাতালের চিকিৎসকরা। কেমো থেরাপি নিতে হলে তাকে শারীরিকভাবে একটু সুস্থ হতে হবে। এছাড়া পরিবারের সদস্যরা তাকে এই মুহূর্তে কেমো থেরাপি দিতে রাজি নয়। কাজেই ১৮ ডিসেম্বর, শুক্রবার অভিনেতাকে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানান তার পুত্রবধূ জাহিদা ইসলাম জেমি।

১৯৯৩-১৯৯৪ সালে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিক নাটকে ‘বদি’ চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান আব্দুল কাদের। ওই নাটকের প্রধান চরিত্র ‘বাকের ভাই’য়ের ভূমিকায় ছিলেন আসাদুজ্জামান নূর। নাটকটি রচনা করেছিলেন প্রয়াত কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। পরিচালনা করেছিলেন মো. বরকতুল্লাহ। সেখানে আব্দুল কাদেরকে দেখা যায় তিন সদস্যের মাস্তান দলের বস বাকের ভাইয়ের সহকারীর চরিত্রে। যে কিনা বাকের ভাইয়ের কথায় ওঠে-বসে।

এরপর আর পেছনে তাকাতে হয়নি আব্দুল কাদেরকে। পরবর্তীতে তিনি হুমায়ূন আহমেদ রচিত ও পরিচালিত আরও বেশ কিছু নাটকে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেন। পাশাপাশি অভিনয় করেন অন্যান্য পরিচালকদের বহু নাটকে। এছাড়া তিনি দেশের সবচেয়ে জনপ্রিয় টিভি ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নিয়মিত শিল্পী। আব্দুল কাদের মুখ দেখিয়েছেন বড় পর্দায়ও। ২০০৪ সালে রিয়াজ ও শ্রাবন্তী অভিনীত ‘রং নাম্বার’সহ বেশ কয়েকটি ছবিতে তিনি অভিনয় করেছেন।