ভ্রমণ ভিসায় আমিরাতে অনিয়মিত না হওয়ার আহ্বান প্রবাসীকল্যাণমন্ত্রীর

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ভ্রমণ ভিসায় গিয়ে অনিয়মিত না হতে বাংলাদেশি নাগরিকদের প্রতি অনুরোধ করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

শুক্রবার আন্তর্জাতিক অভিবাসী বিদস উপলক্ষে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই অনুরোধ করেন তিনি।

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, ‘ইউএইতে অনেকেই ভিজিট ভিসায় যাচ্ছেন। যারা এই ভিসায় সেখানে যাচ্ছেন, তারা যদি আবার অনিয়মিত বা সেখানে থেকে যান এটা দেশের বদনাম। দেশটিতে অনেকে যাচ্ছে এটা আমাদের জন্য সুসংবাদ। তবে এরা আবার অনিয়মিত হয় কিনা সেখানে সেটা নিয়ে আমাদের ভয়।’

করোনা মহামারি পরিস্থিতির কারণে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি কর্মীদের যাওয়া বন্ধ রয়েছে। তবে বাংলাদেশি কর্মীদের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব, আমিরাতসহ কয়েকটি দেশে কর্মী যাচ্ছে। তবে বন্ধ রয়েছে গুরত্বপূর্ণ কয়েকটি শ্রমবাজার, এরমধ্যে উল্লেখযোগ্য মালয়েশিয়া, কুয়েত ও কাতারের শ্রমবাজার।

সংবাদ সম্মেলনে ইমরান আহমদ বলেন, ‘সৌদি আরব, আমিরাতসহ আরও কয়েকটি দেশে বাংলাদেশি কর্মীরা যাচ্ছে। এরইমধ্যে সৌদিতে প্রায় ৭০ থেকে ৮০ ভাগ লোক ফিরে গেছে।’

যেসব দেশে এখনও কর্মী যেতে শুরু করে নাই সেসব দেশে বাংলাদেশি কর্মী যাওয়া শুরু করতে সরকার কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে বলে জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব আহমেদ মুনিরুছ সালেহীন।