সংক্রমণ রোধে সচেতনতা ছড়িয়ে দিতে হবে: রিয়াজ

বাংলা চলচ্চিত্রের রোমান্টিক অভিনেতা রিয়াজ উদ্দিন আহমেদ। সিনেমার পাশাপাশি নাটক, বিজ্ঞাপন, মডেল ও সামাজিক কর্মকাণ্ডে সমানভাবে কাজ করেছেন।

করোনাকালে নতুন স্বাভাবিকের সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা চলছে সবার। এ ক্ষেত্রে রিয়াজও ব্যতিক্রম নন। বললেন, ‌‘কোনো কিছু এখন আর আগের মতো নেই, সবকিছু কেমন থমকে গেছে। কাজ থেমে গেছে। শীত চলে আসায় এখন করোনা সংক্রমণের দ্বিতীয় ওয়েভ শুরু হয়ে গেছে, সেই সাথে শুরু হয়েছে নতুন শঙ্কা। সংবাদমাধ্যমগুলোতে প্রতিদিনই সংক্রমণ বাড়ার খবর পাওয়া যাচ্ছে, বাড়ছে মৃত্যহারও। পরিচিত মানুষদের হারাচ্ছি। চারপাশে পরিস্থিতি দেখে আমরা একটু সতর্ক হওয়ার চেষ্টা করছি।’

সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের অংশ হিসেবে তিনি জানালেন, এখন কাজের পরিমাণ কমিয়ে এনেছেন, আউটডোর শ্যুটিংয়ের কাজগুলো আপাতত বন্ধ রেখেছেন। সেইসাথে ব্যক্তিগত, পারিবারিক ও কর্মক্ষেত্রের স্বাস্থ্য সুরক্ষা বিধিগুলো যথাযথভাবে মেনে চলছেন।
চলচ্চিত্রে অভিনয়ের ভবিষ্যত ভাবনা সম্পর্কে বললেন, ভালো গল্প, চরিত্র ও ভালো পরিচালকের অফার পেলে অবশ্যই আমি কাজ করব। কেননা, আমি সবসময়ই একজন ভালো অভিনেতা হতে চেয়েছি। অনেক আশা নিয়ে দীর্ঘ ১০ থেকে ১২ বছর ধরে অপেক্ষা করছি, কিন্তু তেমন ভালো কিছু এখনও পাইনি। যদি পেয়ে যাই, তাহলে কেন নয়।

সম্প্রতি ‘স্বাস্থ্যসম্মত টয়লেট সুস্থ দেশ’ এই স্লোগানে বিশ্ব টয়লেট দিবস উদযাপন করে হারপিক। হারপিকের ক্যাম্পেইনটিতে যুক্ত হওয়া প্রসঙ্গে তিনি ভিন্নরকম এই ক্যাম্পেইন আয়োজনের জন্য আয়োজক প্রতিষ্ঠানকে বিশেষ ধন্যবাদ জানান। এ ধরনের ক্যাম্পেইন অন্যান্য প্রতিষ্ঠানের জন্য দৃষ্টান্তস্বরূপ বলেও মন্তব্য করেন এই অভিনেতা।

দেশে চলমান মহামারিতে দেশের মানুষের প্রতি একটি বিশেষ আহ্বান জানিয়েছেন রিয়াজ। বললেন, আমি আমার দেশ ও দেশের মানুষকে ভালোবাসি। আমি আশা করব, দেশের প্রতিটি মানুষ স্বাস্থ্য সচেতনতা মেনে চলবে। নিয়মিত হাত ধোয়া, টয়লেটসহ যেসব জায়গা থেকে করোনা ও অন্যান্য সংক্রমণ হতে পারে, সেসব জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, জীবাণুমুক্ত রাখা ইত্যাদি যথাযথভাবে করবে।