ফখরুল সাহেব মনে হয় মহামারী বিশেষজ্ঞ : তথ্যমন্ত্রী

hasan mahmud
ফাইল ছবি

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, মির্জা ফখরুল ইসলামের বক্তব্যে মনে হচ্ছে, প্যানডেমিক নিয়ে তিনি একজন বিশেষজ্ঞ। তিনি এমনভাবে পরামর্শ দিলেন, যে কী কী বন্ধ করতে হবে… আর বাংলাদেশে সরকার করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ। ফখরুল ইসলাম আলমগীর সাহেবকে বলব, উনি তো শিক্ষিত মানুষ, আমি সবিনয়ে তাকে অনুরোধ করব, আশপাশের দেশগুলোতে করোনায় কী পরিমাণ মৃত্যু বা করোনা শনাক্তের হার কতটুকু, সেটি একটু বিশ্লেষণ করে দেখার জন্য।

আজ বৃহস্পতিবার সমসাময়িক বিষয় নিয়ে সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন। যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের দাবি জানানোয় তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, ফখরুল আন্তর্জাতিক বিশ্ব থেকে বাংলাদেশকে বিচ্ছিন্ন করে দেওয়ার জন্য বলেছেন। প্রকৃত পক্ষে করোনা মহামারীর মধ্যে পৃথিবীর কোনো দেশ আন্তর্জাতিক বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়নি। এমনকি ইউকে-তে করোনার নতুন ভার্সন যেটি অনেক বেশি সেটি দেখা দেওয়ার পর আশেপাশের দেশগুলো বিমান ও সড়ক যোগাযোগ বন্ধ করেছে, তখন ইইউ’র পক্ষ থেকে গতকাল আহ্বান জানানো হয়েছে সেটি না করার জন্য এবং যোগাযোগ পুনঃস্থাপন করার জন্য।

তিনি বলেন, আমরা যতটুকু আশঙ্কা করেছিলাম করোনা বৃদ্ধির, ঠিক সেভাবে এখন পর্যন্ত আল্লাহর রহমতে হয়নি। সরকার করোনা নিয়ন্ত্রণে আশপাশের দেশগুলো থেকে অনেক বেটার পজিশনে আছে। এই করোনার দ্বিতীয় ঢেউও আমরা সঠিকভাবে প্রথম ঢেউয়ের মত মোকাবেলা করতে পারব বলে আমরা আশা করছি।

তিনি বলেন, করোনা শুরু হওয়ার পর তো মির্জা ফখরুল ইসলাম আলমগীররা অনেক আশঙ্কার কথা বলেছিলেন। দেশে রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকবে, হাসপাতালে ভর্তি হতে পারবে না রোগী। কার্যত আল্লাহর রহমতে সেটি হয়নি, তাদের শঙ্কা-আশঙ্কাগুলো ভুল প্রমাণিত হয়েছে।

বাংলাদেশে সাড়ে নয় মাস আগে করোনাভাইরাস শনাক্ত হলেও বিএনপি জনগণের পাশে দাঁড়ায়নি বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী।