এবার ৪২ সন্ত্রাসীকে হত্যা করল ইথিওপিয়ার সেনারা

ইথিওপিয়ায় সশস্ত্র সন্ত্রাসী হামলায় শতাধিক গ্রামবাসী নিহতের পরদিন দেশটির সেনাবাহিনীর পাল্টা অভিযানে ৪২ জন সন্ত্রাসী নিহত হয়েছে। খবর রয়টার্স।

বুধবার বেনিশ্যাঙ্গুল-গুমুজ অঞ্চলের বেকোজি গ্রামে হঠাৎ করে বন্দুকধারীরা হামলা চালালে শতাধিক নিরাপরাধ গ্রামবাসী প্রাণ হারান। ইথিওপিয়া হিউম্যান রাইটস কমিশন বলছে, হামলার সময় এলাকাটিতে কোন পুলিশ কিংবা সরকারি নিরাপত্তা বাহিনী ছিল না।

হামলার একদিন পর বৃহস্পতিবার সেনাবাহিনী এলাকাটিতে অভিযান চালায়। ওই অভিযানেই নিহত হয় ৪২ জন সন্ত্রাসী। শতাধিক মানু্ষের মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করে দেশটির প্রধানমন্ত্রী অ্যাবে আহমেদ বলেছেন, সন্ত্রাস দমনে ওই এলাকায় আরো সেনা পাঠানো হবে। সুদান সীমান্তে অবস্থিত এই এলাকায় ‘জাতিগত সহিংসতা’ হচ্ছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলছে, এই ভয়ঙ্কর ঘটনায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ এক টুইট বার্তায় বলছে, সরকার আগে থেকেই এলাকাটির সমস্যা সমাধানের চেষ্টা করেছে। কিন্তু সমস্যা সমাধানে সফল হয়নি। এখন পরিস্থিতি সামলাতে বাহিনী পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ ২০১৮ সালে ক্ষমতায় আসার পরেই ইথিওপিয়ায় সহিংস ঘটনার সংখ্যা অনেক বেড়েছে। প্রধানমন্ত্রী দেশে গণতান্ত্রিক ব্যবস্থা চালু করেছেন। তার ফলে বিভিন্ন অঞ্চলে কেন্দ্রীয় যে নিয়ন্ত্রণ ছিল তা অনেকটাই কমে গেছে। ফলে আঞ্চলিক স্তরের বিভেদ সংঘর্ষে পরিণত হচ্ছে। বেনিশানগুল-গুমুজ এলাকায় এই সহিংসতার কারণ হিসেবে জমির উপর অধিকার প্রতিষ্ঠার বিষয়টিকে দেখা হচ্ছে।