আসছে তীব্র শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নামতে পারে ৪ ডিগ্রিতে

ফাইল ফটো

চলতি মাসে বাংলাদেশে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে একটি ‘তীব্র শৈত্যপ্রবাহের’ রূপ নিতে পারে, যার তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে।

আবহাওয়াবিদ সামছুদ্দিন এই তথ্য নিশ্চিত করে বলেন, জানুয়ারিতে দুটি শৈত্যপ্রবাহ হবে। ১২ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা বাড়বে। এরপর থেকে কমবে তাপমাত্রা। দ্বিতীয় সপ্তাহের পর থেকে যেকোনো সময় তীব্র শৈত্যপ্রবাহ হতে পারে।

তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের নেমে এলে তা মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপ নেমে এলে তাকে মাঝারি এবং সর্বনিম্ন তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। এই মাসের দ্বিতীয় সপ্তাহেই তীব্র শৈত্যপ্রবাহ হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে।

মূলত প্রতিবছর জানুয়ারিতে বাংলাদেশে বেশি শীত অনুভূত হয়। গত ডিসেম্বরে দেশে দুটি শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এরপর শীতের তীব্রতা তুলনামূলকভাবে কিছুটা কমেছে। ১২ জানুয়ারি পর্যন্ত এমন অবস্থা থাকার পর শীত আরও বাড়বে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়।

আবহাওয়াবিদ সামছুদ্দিন জানান, জানুয়ারিজুড়েই দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা থাকতে পারে। কুয়াশার দাপট কখনও কখনও দুপুর পর্যন্ত থাকতে পারে। এছাড়া দেশের অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। সেই সঙ্গে জানুয়ারিতে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।