টেস্ট র‍্যাংকিংয়ে বাদ আফগানিস্তান, নয়ে বাংলাদেশ

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বুধবারের (৬ জানুয়ারি) আপডেটকৃত র‍্যাংকিংয়ে দেখা যায় নয়ে উঠে এসেছে আফগানিস্তান। সেখানে দশ নম্বরে ছিল বাংলাদেশ। তবে একদিনের মাঝেই তালিকা থেকে বাদ পড়েছে আফগানরা। ফলে স্বাভাবিকভাবেই নয়ে উঠে এসেছে মুমিনুল হকের দল। 

আইসিসির সবশেষ আপডেটকৃত র‍্যাংকিং প্রকাশের পর থেকেই দেশের প্রায় সব গণমাধ্যমে বাংলাদেশের এক ধাপ নিচে নেমে যাওয়ার বিষয়টি ফলাও করে প্রচার করা হয়। টাইগারদের দশে নেমে যাওয়া মানতে পারেননি অনেক ক্রিকেট বিশ্লেষকই। তবে এর পেছনে রয়েছে আইসিসির কিছু হিসাবগত ভুল। 

নিজেদের ইতিহাসে এখন পর্যন্ত মাত্র তিনটি টেস্ট খেলেছে আফগানিস্তান। নির্ধারিত সময়সীমার মাঝে প্রয়োজনীয় সংখ্যক টেস্ট না খেলায় বাংলাদেশের চেয়ে রেটিং পয়েন্ট বেশি থাকলেও র‍্যাংকিংয়ে আফগানদের জায়গা পাওয়ার কথা না। তবে র‍্যাংকিং নির্ধারকদের হিসেবের ভুলে নব্য টেস্ট দলকে অন্তর্ভূক্ত করা হয়েছিল। 

এদিকে বাংলাদেশ দশ নম্বরে নেমে যাওয়ায় নানা মহলে সমালোচনা সৃষ্টি হয়। বিষয়টি নিয়ে বুধবার গণমাধ্যমে কথা বলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স আকরাম খান। তবে দেশের অন্যতম গণমাধ্যম ‘বিডি নিউজ ২৪’ এর প্রধান ক্রিকেট প্রতিবেদক আরিফুল ইসলাম রনি আইসিসির এই র‍্যাংকিং নিয়ে প্রশ্ন তোলেন।

তিনি এটিকে ভুল উল্লেখ করে সেদিনই ফেসবুকে লেখেন, বার্ষিক হালনাগাদের সময় আইসিসি জানিয়েছিল, আফগানিস্তানের ৫৭ রেটিং পয়েন্ট থাকলেও অফিসিয়ালি র‍্যাংকিংয়ের বিবেচনায় আসার মতো যথেষ্ট টেস্ট ম্যাচ তারা খেলেনি। মোটে তো ৩ টেস্ট! আফগানিস্তান ২০১৯ সালের নভেম্বরের পর আর কোনো টেস্ট খেলেনি, কাজেই এখানেও নতুন কিছু হওয়ার কারণ দেখি না। তাহলে আজকে হলোটা কী!

এ বিষয় নিয়ে আইসিসিকে মেইলও করেন রনি। মূলত সেই মেইল বিবেচনায় নিয়েই এক দিনের ভেতর র‍্যাংকিংয়ে পরিবর্তন আনে আইসিসি। বিষয়টি নিশ্চিত করেছেন তিনি নিজেই। এরপর আইসিসির অফিসিয়াল সাইটে গিয়ে দেখা যায়, তারা শুধরে নিয়েছে। পুনরায় ৯ নম্বরে এসেছে বাংলাদেশ। অন্যদিকে টেবিল থেকে বাদ পড়েছে আফগানিস্তান।

আইসিসির সবশেষ আপডেটকৃত র‍্যাংকিং:

ছবি: আইসিসি