বাইডেনকে আগাম হুমকি! পরমাণু অস্ত্র আরও সমৃদ্ধ করার ঘোষণা কিমের

kim

উত্তর কোরিয়ার ও যুক্তরাষ্ট্রের মধ্যে কয়েক বছর ধরেই উত্তেজনা বিরাজ করছে। এবার উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সম্মেলনে অংশ নিয়ে হুঙ্কার নিলেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। তিনি পরমাণু অস্ত্রাগার ও এর মজুত আরও বিশালভাবে সমৃদ্ধ করার ঘোষণা দিয়ে বলেন, এরই মধ্যে নিউক্লিয়ার সাবমেরিনের পরিকল্পনা অনেকটাই সম্পন্ন হয়েছে।

কিম এও দাবি করেন, ‘উত্তর কোরিয়ার সবচেয়ে বড় শত্রু যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে চায় না, যদি না কোনো বৈরী শক্তি প্রথমে উত্তর কোরিয়ার বিরুদ্ধে এটি ব্যবহার করে।’

জানা গেছে, কিম উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রাগার ও সামরিক শক্তি বাড়ানোর ব্যাপারে জানিয়েছেন। কিমের এমন মন্তব্য যুক্তরাষ্ট্রের নতুন সরকারের ওপর চাপ প্রয়োগের চেষ্টা বলে মনে করছেন বিশ্লেষকরা। কেউ কেউ বলছেন কিমের এই ঘোষণা আসন্ন বাইডেন সরকারকে আগাম হুমকির শামিল।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতাগ্রহণের মাত্র ১১ দিন আগে এমন মন্তব্য করলেন কিম। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পরেও তার সঙ্গে কথার যুদ্ধে জড়িয়ে ছিলেন কিম জং উন। পরে অবশ্য তাদের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠেছিলো। সূত্র : বিবিসি।