গরিব দেশ টিকা পাচ্ছে না: ডব্লিউএইচও প্রধান

head of who Tedros Adhanom

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস বলেছেন, বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো এখনো করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা পায়নি। এটি স্পষ্টত এক সমস্যা। খবর দ্য গার্ডিয়ানের। রয়টার্স

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক গেব্রেয়াসুস বলেছেন, ‘টিকার বেশির ভাগ সরবরাহ ধনী দেশগুলোর কাছে।’ এ অবস্থায় সংস্থাটির উদ্যোগ ‘কোভ্যাক্সের’ মাধ্যমে নায্যতার ভিত্তিতে সব দেশের টিকা পাওয়া নিশ্চিত করতে বিভিন্ন দেশ ও টিকা তৈরিকারী প্রতিষ্ঠানের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তি করা বন্ধের আহ্বান জানান তিনি।

ডব্লিউএইচও বলেছে, ৯২টি উন্নয়নশীল দেশ, যাদের টিকা কেনার সামর্থ্য কম বা একেবারে নেই, তাদের সহায়তা দিতে এ সপ্তাহের শুরুতে ৬০০ কোটি ডলারের তহবিল সংগ্রহ করেছে কোভ্যাক্স। ৭০০ কোটি ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য তাদের।

এখন পর্যন্ত যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, ইসরায়েলসহ ধনী দেশগুলো ফাইজার, বায়োএনটেক, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে টিকার সরবরাহ প্রাপ্তির তালিকায় থাকা দেশগুলোর সম্মুখসারিতে রয়েছে।

এদিকে সাম্প্রতিক সপ্তাহগুলোয় অনেক দেশেই করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। আধানম বলেন, সংক্রমণ বৃদ্ধি রোধে লোকজনকে কারোনাকালীন বিধিনিষেধগুলো ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। তিনি বলেন, কিছু দেশে এই ভাইরাস বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়ছে। সমস্যা হলো, এসব মেনে না চলাটা অভ্যাসে পরিণত হচ্ছে।