ট্রাম্পের বিদায়বেলায় আমেরিকায় করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়িয়ে গেল

coronavirus

আজ ২০ জানুয়ারি, আমেরিকার মসনদ থেকে বিদায় নিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প এমন একদিনে বিদায় নিচ্ছেন যেদিন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা ৪ লাখ ছাড়িয়ে গেল।

মহামারীর শুরু থেকেই করোনাভাইরাসকে তেমন পাত্তা দেননি ট্রাম্প। লকডাউনেরও বিপক্ষে ছিলেন তিনি। তবে মহামারীর শুরুর কিছু দিন তিনি স্বীকার করেছিলেন, আমেরিকায় মৃত্যুর সংখ্যা ১ লাখের মধ্যে রাখতে পারলে সেটি হবে তার প্রশাসনের সাফল্য।

এক লাখ বা দুই লাখ নয়, সেই মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গেল ৪ লাখ। খবর রয়টার্সের।
বিশ্বে আমেরিকা হচ্ছে করোনাভাইরাসে মৃত্যুর দিক দিয়ে সবার শীর্ষে অবস্থানকারী দেশ। গত ক্রিসমাসের পর থেকে মৃত্যুর সংখ্যা দেশটিতে অনেক বেশি বেড়েছে।

গত তিন সপ্তাহে আমেরিকায় মোট ৬৩ হাজার ৭৯৩ জন মানুষ মারা গেছে। অথচ ক্রিসমাসের আগের তিন সপ্তাহ মৃত্যুর সংখ্যা ছিল ৫২ হাজার ৭১৫।

রয়টার্সের বিশ্লেষণ অনুযায়ী, গত তিন সপ্তাহে আমেরিকায় করোনাভাইরাসে সংক্রমিত রোগীর মৃত্যু শতকরা ২১ ভাগ বেড়েছে। এরমধ্যে শুধু একদিনেই আমেরিকায় মারা গেছে চার হাজার মানুষ।

ক্যালিফোর্নিয়া, পেনসিলভানিয়া, টেক্সাস এবং ওয়াশিংটনসহ ১৮টি অঙ্গরাজ্যে চলতি জানুয়ারি মাসে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়েছে। এছাড়া, গতকাল মঙ্গলবার দেশটিতে এক লাখ ২৪ হাজার মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।