চাপ সামলে দিনশেষ করল টাইগাররা

meraj

সফররত ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ২৫৯ রানে অলআউট করার পর নিজেদের দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ব্যাটিং পড়ে স্বাগতিক বাংলাদেশ। দ্রুত তামিম এবং শান্ত আউট হওয়ার পর সাজঘরে ফেরেন সাদমান ইসলাম। তবে চাপটা সামলে নিয়ে তৃতীয় দিনশেষ করেন টাইগার অধিনায়ক মুমিনুল হক এবং উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৪৭ রান। ফলে লিড দাঁড়িয়েছে ২১৮ রানে।

প্রথম ইনিংসে নিজেকে ঠিকভাবে মেলে ধরতে পারেননি ওপেনার তামিম ইকবাল। ম্যাচে নিজের ঘাটতিটা হয়তো দ্বিতীয় ইনিংসে চুকিয়ে দিতেই নেমেছিলেন তিনি। কিন্তু সেটা আর সম্ভব হয়নি। এবার তার ব্যক্তিগত স্কোরের অবস্থা আরো শোচনীয়। রানের খাতা খুলতেই পারেননি তামিম। দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় ওভারে ক্যারিবীয় স্পিনার রাখেম কর্নওয়ালের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন তিনি।

দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসা নাজমুল হোসেন শান্তও কোনো রান করতে পারেননি। বড় দেহের অধিকারী কর্নওয়ালের একটি বল কোনো ভাবে প্রতিরোধ করতে সক্ষম হয়েছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় বলেই শান্ত ক্যাচ তুলে দেন ব্ল্যাকউডের হাতে। ফলে ১ রানেই প্রথম দুই উইকেট হারায় স্বাগিতক।

তবে তৃতীয় উইকেটে জুটিতে ক্রিজে শক্তভাবে অবস্থান করছিলেন মুমিনুল ইসলাম এবং সাদমান ইসলাম। দুজন মিলে ১২.১ ওভার খেলে করেন ৩২ রান। কিন্তু ঘাতক শ্যানন গ্যাব্রিয়েল পার্টনারশিপটা বড় করতে দেননি। ইনিংসের ১৫তম ওভারের প্রথম বলে সাদমান ক্যাচ তুলে দেন ডি সিলভার হাতে। আউট হওয়ার পূর্বে ৪২ বল খেলে করেন ৫ রান।

এরপর চতুর্থ উইকেট জুটিতে দেখে-শোনে খেলতে থাকেন মুমিনুল এবং মুশফিক। দুজন মিলে অবিচ্ছিন্ন ১৪ রানের জুটি গড়ে দিনশেষ করেন। মুমিনুল হক ৩১ রানে এবং মুশফিকুর রহিম ১০ রানে অপরাজিত রয়েছেন।