ঢাকা টেস্ট থেকে ছিটকে পড়লেন সাকিব

shakib al hassan

শঙ্কাই সত্যি হলো। উইন্ডিজদের বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলছেন না অলরাউন্ডার সাকিব আল হাসান।

কুঁচকিতে চোটের কারণে ঢাকা টেস্টে খেলতে পারছেন না বিশ্বসেরা এ অলরাউন্ডার।

সোমবার এ তথ্য নিশ্চিত করে বিবৃতি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি জানিয়েছে, চট্টগ্রাম টেস্টে বাম উরুতে চোট পান সাকিব। সেই চোটের কারণে ঢাকায় অনুষ্ঠিতব্য দ্বিতীয় টেস্টে খেলবেন না সাকিব। বায়ো বাবল সুরক্ষা থেকে বের হয়ে এই সপ্তাহ বিশ্রামে থাকবেন সাকিব। তার চোট সারিয়ে ফিটনেস ফিরে পেতে সাকিবের সার্বক্ষণিক সহযোগিতা করে যাবে বিসিবির মেডিকেল টিম।

চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে ব্যাট করেননি সাকিব। প্রথম ইনিংসে ১৫০ বলে ৬৮ রান করেন। এর পর গত শুক্রবার উইন্ডিজের ব্যাটিং ইনিংসে মাত্র ৬ ওভার বল করেন। সে সময় কুঁচকির চোট মাথাচাড়া দিয়ে উঠলে মাঠ ছাড়েন। তার বদলি হিসেবে নামেন ইয়াসির আলী রাব্বি।

শুক্রবারই সাকিবকে স্থানীয় হাসপাতালে নিয়ে যান দলের ফিজিও দেবাশীষ বিশ্বাস। স্ক্যান রিপোর্টে একই স্থানে নতুন চোটের সন্ধান মেলে।

সেই সময় এক বিবৃতিতে বিসিবি জানায়, প্রথম টেস্টের আগে পাওয়া কুঁচকির চোট সামলে উঠলেও টেস্টের দ্বিতীয় দিনে ফিল্ডিং করার সময় বাম ঊরুর আরেক জায়গায় চোট পান সাকিব। প্রকারান্তরে এটি কুঁচকিতেই নতুন চোট। বিসিবির মেডিকেল দল সাকিবের চিকিৎসা চালিয়ে যাবে এবং অবস্থা পর্যবেক্ষণ করবে। বিশ্বসেরা অলরাউন্ডারের ক্ষেত্রে কোনো অবস্থাতেই ঝুঁকি নেওয়া হবে না। সে ক্ষেত্রে মিরপুরের দ্বিতীয় টেস্টেও অনিশ্চিত হয়ে পড়তে পারেন সাকিব।

অবশেষে দ্বিতীয় টেস্টে বিশ্রামই দেওয়া হলো সাকিবকে।

এদিকে চট্টগ্রামে ক্যারিবীয়দের কাছে প্রথম টেস্ট হারের পর এখন সাকিবের অভাবটাই বড় করে দেখা হচ্ছে।

বোলিংয়ে সাকিবের অনুপস্থিতি হাড়ে হাড়ে অনুভব করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক।

সাকিবের পরিবর্তে ঢাকা টেস্টে কাকে নেওয়া হবে তা এখনও নির্ধারণ করা হয়নি।