রোহিতের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে ভারত

চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মার সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে রয়েছে ভারত। শনিবার ম্যাচের প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৩০০ রান।

টস জিতে প্রথম ব্যাট করতে নামা ভারতের শুরুটা উইকেট পতন দিয়ে। দলীয় স্কোরে রান যোগ না হতেই বিদায় নেন ওপেনার সুবমান গিল। স্টনের বলে এলবিডব্লিউ তিনি।

পূজারার সাথে দলের হাল ধরে ওপেনার রোহিত শর্মা। দলীয় ৮৫ রানে দ্বিতীয় উইকেট পতন ভারতের। লিচের বলে প্রথম স্লিপে স্টোকসের হাতে ক্যাচ দেন পূজারা। ৫৮ বলে তিনি করেন ২১ রান। এরপর দ্রুতই ফেরেন ভারত অধিনায়ক কোহলি। অনেকদিন পর তিনি মারলেন ডাক। ৫ বল খেলে রানের খাতা খোলার আগেই তিনি মঈন আলীর স্পিনে বোল্ড।

এরপর অবশ্য ভারতের হয়ে বড় জুটি গড়ে দলকে স্বস্তি এনে দেন রোহিত ও অজিঙ্কা রাহানে। এই জুটি নিয়ে যান ২৪৮ অবধি। এরই মধ্যে টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি পেয়ে যান রোহিত। ৪৭ বলে পঞ্চাশ স্পর্শ করা রোহিত সেঞ্চুরি ছুঁতে বল খরচ করেন ১৩০টি।

১০৪ বলে ফিফটি করেন রাহানে। ২০৮ বলে ১৫০ রান করেন রোহিত শর্মা। ৩১০ বলে ১৬২ রানের এই জুটি ভাঙেন লিচ। আউট করেন রোহিত শর্মাকে। যাওয়ার আগে রোহিত খেলে যান দারুণ এক ইনিংস। ২৩১ বলে ১৬১ রান করেন তিনি। তার ইনিংসে ছিল ১৮টি চার ও দুটি ছক্কার মার।

রোহিতের বিদায়ের পর টিকতে পারেননি রাহানেও। কোহলির মতো তিনিও মঈন আলীর বলে বোল্ড। ১৪৯ বলে ৬৭ রান করে ফেরেন রাহানে। তার ইনিংসে ছিল ৯টি চারের মার।

ইংলিশ অধিনায়ক জো রুট শেষ বেলায় তুলে নেন বল হাতে। সফলও তিনি। আউট করেন ভারতের স্পিনার অশ্বিনকে (১৯ বলে ১৩)। রিশব পন্থ (৩৩) ও অক্ষর প্যাটেল (৫) আছেন অপরাজিত। বল হাতে ইংল্যান্ডের হয়ে লিচ ও মঈন দুটি করে, রুট ও স্টন একটি করে উইকেট লাভ করেন।