অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে নাদাল

গত ম্যাচ জিতেই জানিয়েছিলেন পিঠের সমস্যা কাটিয়ে আপাতত অনেকটাই ছন্দে তিনি। সোমবার সেটি মাঠে প্রমাণ করলেন। এদিন শেষ ষোলোর ম্যাচে কোর্টে নেমে রাফায়েল নাদাল ইতালির ফ্যাবিও ফগনিনিকে স্ট্রেট সেটে উড়িয়ে দিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টারে পৌঁছে গেলেন। ক্যারিয়ারে ৪৩তম গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার নিশ্চিত করার পথে খুব বেশি কসরত করতে হলো না স্প্যানিশ এই টেনিস তারকাকে। নাদালের পক্ষে ম্যাচের ফল ৬-৩, ৬-৪, ৬-২।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র ওপেনে এই ইতালিয়ান প্রতিদ্বন্দ্বীর কাছে হেরেই বিদায় নিশ্চিত হয়েছিল রাফায়েল নাদালের। তবে এদিন ম্যাচের শুরু থেকে টুর্নামেন্টের ১৬তম বাছাই ফগনিনির বিরুদ্ধে ভয়ংকর মেজাজে ধরা দেন স্প্যানিয়ার্ড।

রড লেভার এরিনায় ইতালিয়ান প্রতিদ্বন্দ্বীকে কোনোরকম সুযোগ দেওয়ার পক্ষপাতী ছিলেন না নাদাল। তবে প্রথম সেট সহজে ঝুলিতে ভরলেও দ্বিতীয় সেটে একসময় ২-৪ পিছিয়ে পড়েছিলেন ২০টি মেজরের মালিক। সেখান থেকে কামব্যাক করে দ্বিতীয় সেট নিজের নামে করে নেন নাদাল।

দুর্দান্ত প্রত্যাবর্তনে দ্বিতীয় সেট যে মেজাজে শেষ করেছিলেন, ঠিক সেখান থেকেই তৃতীয় সেট শুরু করেন নাদাল। তৃতীয় সেটে আর সেই অর্থে মাথা তুলে দাঁড়াতে পারেননি ফগিনিনি। ৬-২ ব্যবধানে তৃতীয় সেট এবং সেই সঙ্গে ম্যাচের যবনিকা টানেন ক্যারিয়ারের ২১তম মেজর জয়ের লক্ষ্য নিয়ে রড লেভার এরিনায় নামা নাদাল। শেষ আটে গ্রীসের স্তেফানোস সিৎসিপাসের মুখোমুখি হবেন নাদাল।