২৪ ঘণ্টায় করোনায় আরও ৮ মৃত্যু, শনাক্ত ৪০৬

ফাইল ছবি

প্রাণঘাতী ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে বাংলাদেশে গত একদিনে আরও আটজনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছে ৪০৬ জন।

শুক্রবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ২১৪টি ল্যাবে ১৪ হাজার ২৩২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত ৩৯ লাখ ২২ হাজার ৪৮৯ট নমুনা পরীক্ষা করা হয়েছে। শুক্রবার সকাল ৮টা পর্যন্ত গত এক দিনে বাংলাদেশে ৪০৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৪২ হাজার ৬৭৪ জন। একই সময় আরও আটজন মারা যাওয়ায় দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮ হাজার ৩৩৭ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৫৩৬ জন রোগী গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৯০ হাজার ৪৬৮ জন।

গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ৬ জন পুরুষ ও ২ জন নারী। এর মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৪১-৫০ বছর বয়সী একজন এবং ৫১-৬০ বছর বয়সী দুইজন এবং ষাটোর্ধ্ব চারজন।

বিভাগভিত্তিক হিসেবে মৃত আটজনের মধ্যে ঢাকা বিভাগেই চারজন। এছাড়া চট্টগ্রাম বিভাগে তিন জন এবং বরিশাল বিভাগে একজন মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কোন মৃত্যু হয়নি। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত একদিনে সবাই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৮৫ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৮৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৩৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। গত বছরের ৩০ জুন একদিনেই সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়।