দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যেই ভারতের ১৮ রাজ্যে নতুন ধরনের করোনা!

corona virus test kit

করোনার নতুন রূপের খোঁজ মিলেছে ভারতে। করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যেই বুধবার কেন্দ্র জানিয়েছে, ১৮ রাজ্যে করোনার নতুন অবতারের সন্ধান মিলেছে। এই নতুন অবতারে দু’বার মিউটেশন ঘটেছে। যদিও এই নতুন প্রকারভেদই দেশে বাড়তে থাকা করোনা সংক্রমণের জন্য দায়ী কি না সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, দেশে যে সমস্ত করোনার প্রকারভেদ নিয়ে উদ্বেগ রয়েছে নতুন প্রকারভেদটি তার মধ্যে অন্যতম। ইতিমধ্যে দেশের ১৮ রাজ্যে এই নতুন প্রকারভেদের সন্ধান পাওয়া গেছে। নতুনভাবে করোনা মোকাবিলা আরও একটু কঠিন হয়ে পড়েছে।

করোনার এই নতুন প্রকারভেদ দু’বার নিজের মিউটেশন করে বলে জানিয়েছে কেন্দ্র। অর্থাৎ দু’বার নিজেকে পরিবর্তন করেছে এই ভাইরাস। আর এখানেই করোনার ভাইরাসের ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলীয় প্রকারভেদের থেকে আলাদা এই প্রকারভেদ। তবে এই নতুন প্রকারভেদই দেশের সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণ কি না তা জানা যায়নি।
কেন্দ্র বিবৃতিতে জানিয়েছে, দেশে এই মুহূর্তে ৭৩৬ জনের দেহে ব্রিটেন প্রকারভেদের নমুনা পাওয়া গেছে। ৩৪টি দক্ষিণ আফ্রিকার প্রকারভেদের নমুনা এবং একটি মাত্র ব্রাজিলের প্রকারভেদের নমুনা পাওয়া গেছে। সূত্র: আনন্দবাজার