নায়ক ওয়াসিম মারা গেছেন

ঢাকাই সিনেমার এক সময়ের জনপ্রিয় নায়ক ওয়াসিম মারা গেছেন। রাজধানীর সাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার দিনগত রাত সাড়ে ১২টার দিকে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭১ বছর।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

তিনি বলেন, ‘আমাদের প্রিয় নায়ক ওয়াসিম ভাই বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনি ব্রেন, নার্ভ ও হার্টের সমস্যায় ভুগছিলেন। কয়েকদিন আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।’

১৯৫০ সালের ২৩ মার্চ চাঁদপুরে জন্মগ্রহণ করেন ওয়াসিম। ১৯৭২ সালে ‘ছন্দ হারিয়ে গেলো’ সিনেমায় সহকারী পরিচালক হিসেবে তিনি ক্যারিয়ার শুরু করেন। এই সিনেমায় একটি চরিত্রে অভিনয়ও করেছিলেন তিনি। এরপর ‘রাতের পর দিন’ সিনেমায় তিনি নায়ক হিসেবে প্রথম অভিনয় করেন। সিনেমাটি পরিচালনায় ছিলেন মহসিন। প্রথম সিনেমা দিয়েই নায়ক হিসেবে ওয়াসিমের পরিচিতি আসে।

প্রথম সিনেমার পর ওয়াসিমকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর সাফল্য তার ক্যারিয়ারে যোগ হতে শুরু করে। কখনো অ্যাকশন, কখনো ফোক, আবার কখনো রোমান্টিক— সব ঘরানার সিনেমায় নিজেকে যোগ্য নায়ক হিসেবে প্রমাণ করেন দর্শকদের মাঝে।

ওয়াসিম অভিনীত ‘দি রেইন’ সিনেমাটি বেশ জনপ্রিয় হয়েছিল। বাংলাদেশ ছাড়া আরও ৪৬টি দেশে সিনেমাটি মুক্তি পেয়েছিল। এই সিনেমার নায়িকা ছিলেন অলিভিয়া। পরিচালক ছিলেন এসএম শফি।

নায়ক হিসেবে প্রায় দেড় শ সিনেমায় অভিনয় করেছেন ওয়াসিম। সেগুলো মধ্যে ‘রাজ দুলারী’, ‘ঈমান’, ‘সওদাগর’, ‘ডাকু মনসুর’, ‘বেদ্বীন’, ‘নরম গরম’, ‘বাহাদুর’, ‘মানসী’, ‘দোস্ত দুশমন’, ‘বিনি সুতার মালা’, ‘রাজমহল’, ‘রাজনন্দিনী’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’ ইত্যাদি উল্লেখযোগ্য।