সুপার লিগ নিয়ে মুখ খুললেন বার্সা সভাপতি

সুপার লিগের এক ঘোষণায় ইউরোপীয় ফুটবলে তোলপাড় শুরু হয়েছে। তুমুল চাপের মুখে পড়ে শেষ পর্যন্ত সুপার লিগ নামের এই বিতর্কিত প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছে আটটি ক্লাব। তাতে ধারণা করা হচ্ছে, এই লিগের ভবিষ্যৎ অন্ধকারই থেকে যাবে।

কিন্তু বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা তেমনটা মনে করছেন না। প্রস্তাবিত প্রতিযোগিতাটি নিয়ে মুখ খুলেছেন তিনি। এই টুর্নামেন্ট নিয়ে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন বার্সা সভাপতি।

গত রোববার সুপার লিগের ঘোষণা দেওয়ার পর সমালোচনার ঝড় ওঠে। এরপর মঙ্গলবারই ইংল্যান্ডের ছয়টি ক্লাব সরে দাঁড়ায়। নাম সরিয়ে নেয় স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদ ও সেরি আর দল ইন্টার মিলান। এখন পর্যন্ত নিজেদের অবস্থানে অনড় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং ইতালির দুই ক্লাব জুভেন্টাস ও এসি মিলান।

বিতর্কিত এই টুর্নামেন্ট নিয়ে স্পেনের টিভি-থ্রিতে কথা বলেছেন বার্সা সভাপতি। সুপার লিগের গুরুত্ব উল্লেখ করে লাপোর্তা বলেন, ‘এটার (সুপার লিগ) প্রয়োজন আছে, তবে সহযোগীদের কথাই চূড়ান্ত। আয়ের ক্ষেত্রে বড় ক্লাবগুলো অনেক অবদান রাখে এবং অবশ্যই অর্থ বণ্টনে আমাদের মত থাকতে হবে। খেলাধুলার মানের ভিত্তিতে এটা অবশ্যই আকর্ষণীয় টুর্নামেন্ট হতে হবে। আমরা ঘরোয়া লিগগুলোর পক্ষে এবং উয়েফার সঙ্গে মুক্ত আলোচনার জন্য প্রস্তুত। এটাকে দারুণ একটি টুর্নামেন্ট করে তুলতে আরও দল চাই। আমি মনে করি, আলোচনার মধ্যমে সমস্যার সমাধান সম্ভব।’

লাপোর্তা আরও বলেন, ‘কিছু ক্লাবের ওপর চাপ আছে, কিন্তু প্রকল্পটি এখনও চলমান। আমরা (বড় ক্লাব) খুব গুরুত্বপূর্ণ বিনিয়োগ করি, অনেক বেশি বেতন দেই, বিষয়গুলো অবশ্যই বিবেচনায় নিতে হবে।’