১২ বছর ধরে দেশের শিল্পোন্নয়নের জন্য কাজ করছে সরকার: শিল্পমন্ত্রী

বিগত ১২ বছরে ধরে সরকার দেশের শিল্পোন্নয়নের জন্য কাজ করছে জানিয়ে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের এই সময় বড় দেশেগুলোর সঙ্গে শিল্প উৎপাদনের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আরও আধুনিক শিল্প পার্ক স্থাপনের কোনো বিকল্প নেই।

আজ শনিবার গাজীপুরের শ্রীপুরে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড (ইপিজেএল) এর এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্কের উদ্বোধনী অনুষ্ঠানে (ভার্চ্যুয়ালি) প্রধান অতিথি বক্তব্যে শিল্পমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমান সরকার শিল্পবান্ধব বলেই বিগত ১২ বছরে ধরে দেশের শিল্পোন্নয়নের জন্য কাজ করছে, আর সে কারণেই আজ দেশে নতুন নতুন শিল্প পার্ক স্থাপিত হচ্ছে। এই শিল্প পার্ক স্থাপনের মাধ্যমেই বাংলাদেশ ২০৪১ সালে উন্নত আয়ের শিল্প সমৃদ্ধ হওয়ার পাশাপাশি ব্যাপক হারে দেশে কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আমি বিশ্বাস করি।

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের এমডি হুমায়ুন রশিদ বলেন, এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্ক বিদ্যুৎ উৎপাদন খাতকে নতুন উচ্চতায় নিয়ে যাবে এবং অর্থনীতির বিকাশ সাধন করবে।

অত্যাধুনিক ‘এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্ক’-এ রয়েছে দেড় মেগাওয়াট পর্যন্ত লোড পরীক্ষা ও গ্ল্যাড ব্র্যান্ডের বার্ষিক ৫শ জেনারেটর তৈরি করতে সক্ষম এমন একটি বিশ্বমানের প্ল্যান্ট। যা ভবিষ্যতে ৩ মেগাওয়াট পর্যন্ত লোড পরীক্ষা করতে পারবে এবং প্ল্যান্টটি ১ হাজার গ্ল্যাড জেনারেটর তৈরি করতে পারবে।

এছাড়া পার্কটিতে জেএসি (JAC) কমার্শিয়াল ভেহিকেলগুলোর জন্যও একটি অ্যাসেম্বলিং প্ল্যান্ট রয়েছে, যেখানে প্রতি বছর ১২০০ গাড়ি অ্যাসেম্বল করা যায়। এখানে ১৮ হাজার মেট্রিক টন বার্ষিক উৎপাদন ক্ষমতাসম্পন্ন প্রিফেব্রিকেটেড স্টিল বিডিং তৈরির একটি প্ল্যান্ট রয়েছে।