ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছে বিএনপি

bnp logo

ফিলিস্তিনি নাগরিকদের ওপর ইসরাইলি বাহিনীর হামলাল নিন্দা জানিয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি এই হামলাকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলেও মন্তব্য করেছেন।

রোববার এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান। ইসরাইলের হামলার বিরুদ্ধে এবং ইসরাইলের দখলদারি থেকে ফিলিস্তিনকে মুক্ত করে ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য জাতিসংঘ, ওআইসি, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান মির্জা ফখরুল।

পবিত্র আল-আকসা মসজিদ, গাজা ও অন্যান্য ফিলিস্তিনি এলাকায় ইসরাইলের হামলার তীব্র নিন্দা জানান মির্জা ফখরুল। এই হামলায় হতাহতদের প্রতি তিনি শোক জানান। মির্জা ফখরুল বলেন, ফিলিস্তিনের পাশে বিএনপি রয়েছে।

মির্জা ফখরুল বলেন, করোনার এই কঠিন সময়ে, পবিত্র রমজানে, শবে কদরে, জুমাতুল বিদায়, পবিত্র ঈদুল ফিতরের দিনসহ এখনো ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের ন্যক্কারজনক ও নৃশংস হামলা চলছে। এই হামলা মানবতার বিরুদ্ধে এক জঘন্যতম অপরাধ। এই হামলা বিশ্বব্যাপী চলমান বর্বরতার আরেকটি ঘৃণ্যতম উদাহরণ হয়ে থাকবে।

বিএনপির মহাসচিব বলেন, ইসরাইলের হামলা বিশ্বের মুসলমানের অনুভূতিতে চরম আঘাত হেনেছে। মানবিক বিবেকসম্পন্ন যেকোনো ধর্মের মানুষের মনে এই অমানবিক হামলা নাড়া দিয়েছে। এই হামলা মানবাধিকারের চরম লঙ্ঘন।

গতকাল ফিলিস্তিনে আলজাজিরা, এপিসহ বিভিন্ন গণমাধ্যম কার্যালয়ের ওপর ইসরাইল হামলা চালায়। তার নিন্দা জানিয়ে বিএনপির মহাসচিব বলেন, ইসরাইলের হামলার সংবাদ যেন বিশ্ব না জানতে পারে, তাই গণমাধ্যমের কার্যালয় গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

মির্জা ফখরুল বলেন, ইসরাইলের এই অমানবিক হামলা ও হত্যাযজ্ঞ ফিলিস্তিনিদের অধিকার ও মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে। স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকার ফিলিস্তিনিদের ন্যায্য ও জন্মগত অধিকার।

ঐক্যবদ্ধ মুসলিম উম্মাহকে আন্তর্জাতিক ফোরামে এক ও অভিন্ন ভাষায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলিদের হামলার বিরুদ্ধে এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় যথাযথ ভূমিকা পালন করতে হবে বলে মন্তব্য করেন মির্জা ফখরুল।

বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা এই হামলার নিন্দা জানালেও তা যথেষ্ট নয় বলে মনে করেন বিএনপির মহাসচিব।

সাত দিন ধরে চলা ইসরাইলি সহিংসতায় এখন পর্যন্ত ফিলিস্তিনের ১৭৪ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্য ৪৭টি শিশুও রয়েছে।