১০ সেকেন্ডের টর্নেডোতে উড়ে গেল দেড় শতাধিক ঘর

মাত্র ১০ সেকেন্ডের টর্নেডোতে ফরিদপুরের সালথা ও নগরকান্দার পাঁচ গ্রামের দেড় শতাধিক বসতঘর উড়ে গেছে। ভেঙে ও উপড়ে পড়েছে ছোট-বড় হাজারো বিভিন্ন প্রজাতির গাছপালা। নষ্ট হয়েছে অর্ধশত বিঘা জমির পাট। বৃহস্পতিবার সকাল পৌনে ৬টার দিকে এই ঝড় হয়।

খবর পেয়ে সালথা উপজেলা চেয়ারম্যান ওয়াদুদ মাতুব্বর, সালথার ইউএনও মোহাম্মাদ হাসিব সরকার ও নগরকান্দার ইউএনও জেতী প্রু ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন।

সরেজমিনে গিয়ে জানা গেছে, দক্ষিণ দিক থেকে ধেয়ে আসা টর্নেডো আঘাত হানে সালথা উপজেলার গট্টি ইউনিয়নের রাহুতপাড়া, বাসরকান্দী, মেহেরদিয়া, পাশের নগরকান্দা উপজেলার তালমা ইউনিয়নের গহেরপুর ও বিবিরকান্দী গ্রামে। মাত্র ১০ সেকেন্ডের টর্নেডো ঝড়ের আঘাতে এসব গ্রামের দেড় শতাধিক বসতঘর বিধ্বস্ত হয়ে ধুমড়ে-মুচড়ে উড়ে যায়।

বিধ্বস্ত হওয়া বেশিভাগ ঘরই টিনের। তবে ইটের তৈরি কয়েকটি ঘরও বিধ্বস্ত হয়েছে। পাশাপাশি এসব গ্রামের বসতঘরের আশাপাশে ও সড়কে থাকা বিভিন্ন প্রজাতির হাজারো গাছপালা ভেঙে ও উপড়ে পড়েছে। বিনষ্ট হয়েছে অর্ধশত বিঘা জমির পাট।

টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্তদের মধ্যে বাবলু মাতুব্বর, রুস্তম শেখ, রশিদ ফকির, ভিশু খান ও হামেদ মাতুব্বর বলেন, খুব সকালে মাত্র ১০ সেকেন্ডের ঝড়ে আমাদের বসতঘর উড়িয়ে নিয়ে যায়। তখন অনেকে ঘুম থেকেও উঠেনি। এমন পরিস্থিতে বিশেষ করে শিশু, বয়স্ক ব্যক্তি ও গবাদি পশু নিয়ে চরম বিপাকে পড়তে হয়েছিল আমাদের। ঝড়ের ভয়াবহতায় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

টর্নেডোতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে এসে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ হাসিব সরকার বলেন, খবর পেয়ে আমরা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছি। সালথা উপজেলার মধ্যে তিনটি গ্রামে ৫০টি বসতঘর বিধ্বস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সহায়তা দেয়া হবে।

নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতী প্রু বলেন, নগরকান্দার মধ্যে দুটি গ্রামে শতাধিক বসতঘর বিধ্বস্ত হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে ত্রাণ বিতরণ কার্যক্রম চালু করা হয়েছে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতুব্বর বলেন, উপজেলা পরিষদের পক্ষ থেকে ঝড়ে ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতা করা হবে।

জাতীয় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা এমপির ছেলে ও তার রাজনৈতিক প্রতিনিধি শাহাদাব আকবর লাবু চৌধুরী বলেন, হঠাৎ টর্নেডোতে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছপালা ও ফসল বিনষ্ট হয়েছে। ক্ষয়-ক্ষতি নিরূপন করে সরকার ও সাজেদা চৌধুরীর ব্যক্তিগত পক্ষ থেকে দ্রুত ত্রাণ সহায়তার ব্যবস্থা করা হবে।