টিকা কিনতে এডিবির বড় ঋণ সহায়তা পাচ্ছে বাংলাদেশ

মহামারী করোনাভাইরাসের টিকা কিনতে বাংলাদেশের জন্য ৯৪ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি। বাংলাদেশি মুদ্রায় এই ঋণের পরিমাণ সাত হাজার ৯৪৫ কোটি টাকা।

বাংলাদেশ এই ঋণের অর্থ দিয়ে করোনা টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স বা জাতিসংঘের ইউনিসেফের মাধ্যমে কিংবা উৎপাদনকারীর সঙ্গে সরাসরি দ্বিপক্ষীয় চুক্তির আওতায় টিকা কিনতে পারবে।

উন্নয়নশীল দেশগুলোকে করোনাভাইরাসের টিকা কিনতে এডিবির সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশ এই ঋণ পাচ্ছে। করোনাভাইরাসের টিকা কিনতে ঋণ হিসেবে এটাই বাংলাদেশের জন্য সবচেয়ে বড় সহায়তা।

গত মঙ্গলবার ম্যানিলাভিত্তিক এই ঋণদাতা সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, গেল ডিসেম্বরে উন্নয়নশীল দেশগুলোকে করোনার টিকা কিনতে সহযোগিতা করার জন্য এডিবি ৯০০ কোটি ডলারের ‘এশিয়া-প্যাসিফিক ভ্যাকসিন একসেস ফ্যাসিলিটি চালু করেছিল। তার আওতায় বাংলাদেশ এই ঋণ সুবিধা পাচ্ছে।

গত নভেম্বরে বাংলাদেশ সরকার করোনাভাইরাসের টিকা কিনতে এডিবির কাছে ৫০০ মিলিয়ন ডলার চেয়ে চিঠি দিয়েছিল। আর গত এপ্রিলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় এডিবি এই ঋণের বিষয়ে প্রাথমিক সম্মতি দিয়েছিল।

সেই আলোচনার ভিত্তিতে তার চেয়ে এখন বেশিই ঋণ পাচ্ছে বাংলাদেশ। ঋণের ৯৪ কোটি ডলারের অর্ধেক অর্থাৎ ৪৭ কোটি ডলারের জন্য বাংলাদেশকে নিয়মিত ২ শতাংশ হারে সুদ দিতে হবে। বাকি ৪৭ কোটি ডলারের জন্য আলোচনা করে সুদের হার ঠিক হয়েছে। তবে সেই সুদহার কত তা বলা হয়নি সংবাদ বিজ্ঞপ্তিতে।