ভারত টিকার টাকা ফেরত দেবে কি না, যা বললেন অর্থমন্ত্রী

mustafa kamal
ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে টিকার জন্য অগ্রিম টাকা দিয়েছিল বাংলাদেশ। চুক্তি অনুযায়ী কিছু টিকা দিলেও ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এখন টিকা দেওয়া বন্ধ করে দিয়েছে দেশটি।

টিকা না দিলে ভারত টাকা ফেরত দেবে বলে কিছুদিন আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানালেও এখন বলছেন, এটা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় জানে।

সত্যিই ভারত টাকা ফেরত দেবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এটা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় জানে। তারা এটা দেখভাল করছে।

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর এক ব্রিফিংয়ে তিনি একথা বলেন। ব্রিফিংয়ে অর্থমন্ত্রীকে আরও কিছু প্রশ্ন করা হয়। তবে কোনো প্রশ্নেরই ঠিকঠাক মেলেনি মন্ত্রী কাছ থেকে।

বাংলাদেশ পোশাক উৎপাদক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিট পোশাক উৎপাদক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) প্রণোদনার টাকা ফেরত দেওয়ার জন্য যে বাড়তি সময় চাচ্ছে, তাদের সময় দেওয়া হবে কি না- সাংবাদিকরা জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, আমার কাছে এ বিষয়ে কোনো আবেদন আসেনি। এলে দেখব, কী করা যায়।

এ সময় আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি নিয়ে অর্থমন্ত্রী বিভিন্ন দেশকে উদ্বৃতি দিয়ে জানান, যুক্তরাষ্ট্রের বাজেট ঘাটতি জিডিপির ১৮, ভারতের ১৩, জাপানের ১২ দশমিক ৯, চীনের ১১ দশমিক ৮৮, ইন্দোনেশিয়ার ৮ ও ভিয়েতনামের ৬ দশমিক ২ শতাংশ। ভিয়েতনাম বাংলাদেশের প্রায় সমান।

বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় তদন্ত প্রতিবেদন প্রকাশ না করা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা আইনি প্রক্রিয়ায় গেছি। তাদের বিরুদ্ধে মামলা করেছি। মামলা চলমান রয়েছে। এ পর্যায়ে মন্তব্য করা ঠিক হবে না।