ইসরায়েলি বিমান হামলায় কেঁপে উঠলো গাজা

যুদ্ধবিরতি লঙ্ঘন করে অবরুদ্ধ গাজা উপত্যকায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজায় হামাসের অবস্থান লক্ষ্য করে শনিবার ৩ জুলাই বিমান হামলা চালানো হয়। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছেন এক ফিলিস্তিনি।

এর মধ্যেও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। শনিবার রামাল্লায় মাহমুদ আব্বাসের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ করে শত শত মানুষ।

শনিবার রাতে ইসরায়েলি বিমান হামলায় কেঁপে উঠে অবরুদ্ধ গাজা উপত্যকা। হামাসের অবস্থান লক্ষ্য করে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে ছোড়া হয় একের পর এক রকেট শেল। হামলায় বেশ কয়েকটি আবাসিক ভবন ধ্বংস হয়ে যায়।

পরে ইসরায়েল ডিফেন্স ফোর্স-আইডিএফ জানায়, গাজা থেকে বিস্ফোরকভর্তি বেলুন পাঠানোর জবাবে হামাসের অস্ত্রাগারে হামলা চালানো হয়। সেখানে অস্ত্র সম্পর্কিত গবেষণা ও উন্নয়নের কাজ চলত বলেও দাবি করা হয়। যদিও হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি হামাস।

এর আগে ১০ মে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। এর পর থেকে ২১ মে পর্যন্ত ইসরায়েলি বিমান হামলায় গাজায় নিহত হন ২৮৯ ফিলিস্তিনি। অপরদিকে হামাসের ছোড়া রকেটে নিহত হন ১৩ ইসরায়েলি। পরে মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি সম্মত হয় উভয়পক্ষ। কিন্তু এ যুদ্ধবিরতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গাজায় বিমান হামলা অব্যাহত রাখে ইসরায়েল।

এদিকে, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কট্টর সমালোচকের পুলিশি হেফাজতে মৃত্যুর ঘটনায় প্রতিবাদ অব্যাহত রয়েছে। শনিবার পশ্চিম তীরের রামাল্লা ও হেবরনের রাস্তায় নেমে মাহমুদ আব্বাসের পদত্যাগের দাবি জানায় শত শত মানুষ। এ সময় মাহমুদ আব্বাসের সমর্থকরাও পাল্টা বিক্ষোভ করেন।
সূত্র: আল-জাজিরা