রোগী বাড়তে থাকলে অক্সিজেন সরবরাহে চ্যালেঞ্জ তৈরি হবে

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। ফলে পরিস্থিতি দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে। রোগীর সংখ্যা দিনদিন এভাবে বাড়তে থাকলে সামনে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এমনকি অক্সিজেন সরবরাহেও চ্যালেঞ্জ তৈরি হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার ৭ জুলাই দুপুরে করোনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, জানুয়ারি মাসে সংক্রমণের যে হার ছিল সেখানে শনাক্ত রোগীর ছিল ২১ হাজার ৬২৯ জন। এপ্রিল মাসে সেটি লাখ ছাড়িয়েছিল। জুন মাসে সেটি এক লাখ ১২ হাজার ৭১৮ জনে থেমে ছিল।

জুলাই মাসের মাত্র সাত দিন অতিক্রান্ত হচ্ছে। ছয় দিনে ৫৩ হাজার ১৪৮ জনকে শনাক্ত করা হয়েছে। সংক্রমণের উচ্চমুখী এই প্রবণতা যদি অব্যাহত থাকে, জুলাই মাসে রোগী সংখ্যা এপ্রিল ও জুন মাসকে ছাড়িয়ে যাবে।

রোগী সংখ্যা যদি অস্বাভাবিক বেড়ে যায়, যেটি লকডাউন বা বিধি-নিষেধ অমান্য করার ঘটেছে। তাহলে আমরা আবারও চ্যালেঞ্জের মুখে পড়ে যাব।

তিনি আরও বলেন, স্বাভাবিক সময়ে বাংলাদেশে ৫০ থেকে ৭০ মেট্রিক টন অক্সিজেনের চাহিদা থাকে।

করোনাকালে সেটি আড়াই থেকে তিন গুণ বেড়েছে এবং রোগী সংখ্যা যদি এভাবে বাড়তে থাকে তাহলে সেটি সামাল দেওয়া আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে।