সংক্রমণ না কমলে আইসিইউ বেড বাড়িয়ে লাভ নেই: পররাষ্ট্রমন্ত্রী

momen
ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, সংক্রমণের হার কমাতে না পারলে আইসিইউ বেড বা হাসপাতাল বাড়িয়ে কোনো লাভ হবে না।

শুক্রবার বেলা ১১টায় সিলেট জেলায় করোনাভাইরাসের সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনার লক্ষ্যে গঠিত কমিটির ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তৃতায় পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ‘সিলেটে করোনা পরিস্থিতির উন্নয়নে কঠোর লকডাউন এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে মানুষকে বাধ্য করতে হবে। সংক্রমণের হার কমাতে না পারলে আইসিইউ বেড বা হাসপাতাল বাড়িয়ে কোনো লাভ হবে না।’

দেশের অন্য যেকোনো এলাকা থেকে সিলেটে করোনা চিকিৎসার ‘সুব্যবস্থা রয়েছে’ বলেও দাবি করেন এ কে আব্দুল মোমেন। সিলেটের করোনা আক্রান্তের সংখ্যা, চিকিৎসা ব্যবস্থা, কোথায় কী উদ্যোগ নিতে হবে- তা নিয়ে সভায় বিস্তারিত আলোচনা করা হয়।

সাম্প্রতিক সময়ে সিলেটে করোনার সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। প্রতিদিন শনাক্তের হার, সংখ্যা ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড দেখা গেছে। গত ২৪ ঘন্টায় সিলেটে ৪৪২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে; যা একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

এদিন সিলেট বিভাগে শনাক্তের হার ছিল ৪৩ দশমিক ১২ শতাংশ। সিলেট জেলায় শনাক্তের হার ৪৮ দশমিক ২৩ শতাংশ। চলতি মাসে দু’দিন ২৪ ঘন্টার মধ্যে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে।

দেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা অচিরেই এ পরিস্থিতি সামাল দিতে পারব। ইতোমধ্যে দেশে প্রায় ৪৫ লাখ ডোজ ভ্যাকসিন এসেছে। আরও পাইপলাইনে রয়েছে।