আগস্টের মধ্যে আরো দুই কোটি ভ্যাকসিন আসছে

covid 19 vaccine

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহ অব্যাহত রেখেছে সরকার। মাঝখানে ভারত থেকে ভ্যাকসিন রফতানি বন্ধ হলেও সরকারের ভ্যাকসিন ডিপ্লোম্যাসিতে আশার আলো দেখাচ্ছে।

চলতি জুলাই ও আগস্ট মাসের মধ্যে প্রায় ২ কোটি ভ্যাকসিন বাংলাদেশে আসবে বলে সংসদীয় কমিটিকে অবহিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বিভিন্ন দেশ থেকে এই ভ্যাকসিন আসবে বলে কমিটিকে অবহিত করা হয়েছে। ফলে গণটিকাদান কর্মসূচি চলমান থাকবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

১১ জুলাই রোববার সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ভ্যাকসিন ডিপ্লোম্যাসি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সেখানেই ভ্যাকসিন প্রাপ্তির বিষয়টি উল্লেখ করা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য মো. হাবিবে মিল্লাত এর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, চলতি জুলাই মাসে প্রথমে চীনের সিনোফার্মের ২০ লাখ ডোজ ভ্যাকসিন আসবে। এরপর কোভ্যাক্সের মাধ্যমে আমেরিকা থেকে ২৫ লাখ, ইউরোপীয় ইউনিয়ন থেকে আসবে ১০ লাখ আর জাপান থেকে আসবে ২৫ লাখ।

তিনি বলেন, চলতি মাসের শেষ দিকে আরও ৫ লাখ ভ্যাকসিন আসবে চীনের সিনোফার্ম থেকে। এসব ভ্যাকসিন আসা মোটামুটি নিশ্চিত। অর্থাৎ জুলাই মাসে আসছে ৮০ থেকে ৮৫ লাখ ডোজ ভ্যাকসিন।

এছাড়া আগস্ট মাসে ৬২ লাখ ডোজ ভ্যাকসিন আসবে কোভ্যাক্সের মাধ্যমে সেটাও বিভিন্ন জায়গা থেকে আসবে, আর ৫০ লাখ আসবে চীন থেকে সেটাও কোভ্যাক্সের মাধ্যমে। অর্থাৎ আগস্ট মাসে আসবে ১ কোটি ১২ লাখ ভ্যাকসিন। কাজেই জুলাই-আগস্ট মাসে প্রায় ২ কোটি ভ্যাকসিন আসছে। ফলে গণটিকাদান কর্মসূচি অব্যাহত থাকবে।

বৈঠকে ভ্যাকসিন ডিপ্লোম্যাসিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকা, কোভিডকালীন সময়ে বাংলাদেশের বিভিন্ন দূতাবাসের সার্বিক ব্যবস্থাপনা ও সেবা প্রদান নিয়ে পর্যালোচনা, বাংলাদেশে অবস্থিত ব্রুনাই দূতাবাসের জমিপ্রাপ্তি নিয়ে আলোচনা এবং মরক্কো ও দক্ষিণ কোরিয়ায় নতুন নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূতদের কর্মপরিকল্পনা নিয়ে কমিটিতে বিশদ আলোচনা হয়।

ভবিষ্যৎ বৈঠকের কার্যপত্র সংক্ষিপ্ত আকারে উপস্থাপনের পাশাপাশি প্রয়োজনীয় তথ্যগুলো বৈঠকের পূর্বেই ই-মেইলের মাধ্যমে কমিটির সদস্যদের নিকট প্রেরণের জন্য কমিটি থেকে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়। বৈঠকে মরক্কো এবং দক্ষিণ কোরিয়ার সাথে বাণিজ্যিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

মরক্কো প্রদত্ত শিক্ষাবিষয়ক বৃত্তিতে যেন মাদরাসা শিক্ষার্থীরা সুযোগ গ্রহণ করতে পারে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি থেকে সুপারিশ করা হয়। ব্রুনাই দূতাবাসের অনুকূলে জমি বরাদ্দের সর্বশেষ অবস্থা সম্পর্কে সংশ্লিষ্ট দূতাবাসকে অবহিত করার ব্যাপারে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সমুদ্রপথে অবৈধভাবে বিদেশগমন রোধকল্পে স্বরাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে কঠোর পদক্ষেপ গ্রহণের ব্যাপারে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

ইথিওপিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের ফেরত আনার পাশাপাশি লেবানন ও ইতালির মিলানে অবস্থিত শ্রমিকদের স্বার্থসুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। সূত্র :বার্তা২৪